সাগরে নির্মাণকাজ বন্ধ করুন: বেইজিংকে ওয়াশিংটনের হুঁশিয়ারি

দক্ষিণ চীন সাগরে কৃত্রিম দ্বীপ নির্মাণের ব্যাপারে বেইজিংকে সতর্ক করে দিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ্টোন কার্টার। একইসঙ্গে তিনি বলেছেন, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পানি ও আকাশসীমায় টহল চালিয়ে যাবে ওয়াশিংটন।

এ ধরনের টহল অব্যাহত রাখলে চীন-মার্কিন যুদ্ধ অনিবার্য হয়ে উঠবে বলে বেইজিং হুঁশিয়ারি উচ্চারণ করার দু’দিন পর ওয়াশিংটনের পক্ষ থেকে পাল্টা সতর্কবার্তা এল।

বুধবার হাওয়াই দ্বীপে মার্কিন সেনাবাহিনীর এক অনুষ্ঠানে এ বেপরোয়া মন্তব্য করেন কার্টার। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন সেনাবাহিনীর নয়া কমান্ডার অ্যাডমিরাল হ্যারি বি. হ্যারিসকে পরিচয় করিয়ে দেয়ার জন্য ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী পার্ল হারবার বন্দরে বলেন, “আন্তর্জাতিক আইন অনুযায়ী সারা বিশ্বের আকাশ ও পানিসীমায় আমরা যেমন টহল দেই দক্ষিণ চীন সাগরেও তেমনই টহল দেব। এ ব্যাপারে কোনো ভুল করলে চলবে না।”

আমেরিকা অভিযোগ করছে, দক্ষিণ চীন সাগরের স্প্রাটলি দ্বীপপুঞ্জের কাছে ব্ড় ধরনের কৃত্রিম দ্বীপ তৈরি করছে বেইজিং। ওই অঞ্চলের সব প্রাকৃতি দ্বীপের মালিকানা দাবি করার লক্ষ্যে চীন এ কাজ করছে বলে ওয়াশিংটনের অভিযোগ। মার্কিন সরকার বলছে, চীনের এ নির্মাণকাজের ফলে দক্ষিণ চীন সাগরে সামরিক সংঘাত উস্কে দেয়া হবে।

You Might Also Like