সাগরে একদিনে ৬০৫৫ জন অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার

সাগরপথে ইউরোপ যাওযার পথে মাত্র একদিনে ৬ হাজার ৫৫ জন অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। একদিনের মধ্যে এতো অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার এটা এ যাবৎকালের রেকর্ড। সোমবার ইতালি ও লিবিয়ার কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

সোমবার ইতালির কোস্টগার্ড সাগরে ২০টি উদ্ধার অভিযান চালিয়েছে। অভিযানে কোস্টগার্ডের ১০ টি জাহাজ, নৌবাহিনী ও ত্রান সংস্থার কর্মকর্তারা অংশ নিয়েছেন। এসব উদ্ধার অভিযানের অধিকাংশই লিবিয়া উপকূল থেকে ৩০ মাইল দূরে পরিচালিত হয়েছে। অভিযান চলার সময় একটিতে রবারের ডিঙ্গি নৌকা থেকে ৭২৫ জন অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। লিবিয়ার নৌবাহিনী ও কোস্টগার্ড তিনটি পৃথক নৌকা থেকে সাড়ে চার শতাধিক অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে।

ইতালির কোস্টগার্ড জানিয়েছে, সিসিলি ও লিবিয়া উপকূলের মধ্যবর্তী অঞ্চলে অবস্থিত ইতালির লেম্পেদুসা দ্বীপ থেকে ৯ অভিবাসীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া লিবিয়ার কোস্টগার্ড জানিয়েছে, রাজধানী ত্রিপোলির সমুদ্র সৈকতে ১১ টি মৃতদেহ ভেসে এসেছে। পশ্চিমের শহর সাব্রাথায় নৌকা ডুবে দুই অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে।

প্রসঙ্গত, মধ্যপ্রাচ্য ও আফ্রিকার কয়েকটি দেশে চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে প্রতিদিন শত শত লোক জীবনের ঝুঁকি নিয়ে সাগর পথে ইউরোপ যাওয়ার চেষ্টা করছে। চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত ১ লাখ ২৩ হাজার অভিবাসন প্রত্যাশী ইতালিতে পৌঁছেছে। আর সাগর পাড়ি দেওয়ার সময় মারা গেছে ৩ হাজার ৫৪ জন।

You Might Also Like