সাকিব বিশ্ব সেরা : উইকিপিডিয়া

পরিসংখ্যানের দিক থেকেও সাকিব আল হাসান বিশ্ব সেরা। তার উইকিপিডিয়ার পাতা এমনটাই প্রমাণ করে।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের এই তারকা অল রাউন্ডারের উইকি পাতায় দাবি পরিসংখ্যান গত দিক থেকে বিশ্ব ক্রিকেটের ইতিহাসে তিনি সবচেয়ে সফল এক ক্রিকেটার। সাকিব নিশ্চিতভাবে ডন ব্রাডম্যান ও জ্যাক ক্যালিসদের দিকেই অগ্রসর হচ্ছেন উইকিপিডিয়ার পাতা সেটাই প্রমাণ করে। অর্থাৎ যারা লিজন্ড তারকার আসনে বসে আছেন তাদের দিকেই ধাবিত হচ্ছেন সাকিব।

সাকিবের উইকিপিডিয়া প্রোফাইলের লেখকের এমন মন্তব্যের কারণ আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সদ্য প্রকাশিত র‌্যাংকিং। চলতি সপ্তাহে প্রকাশিত আইসিসি র‌্যাংকিংয়ের তালিকায় তিন ফর্মেটের ক্রিকেটেই অল রাউন্ডার হিসেবে শীর্ষ অবস্থানে রয়েছে সাকিব আল হাসান। ক্রিকেটের ইতিহাসে সর্বপ্রথম এই স্বীকৃতিটি লাভ করলেন বাংলাদেশ দলের এই অল রাউন্ডার।

বাঁ-হাতি এই মেধাবী ব্যাটসম্যান ও স্পিনার তিন ফর্মেটের ক্রিকেটেই তার দক্ষতার প্রমাণ দিয়েছেন, যে কারণে তিনিটিতেই এক নম্বর অলরাউন্ডারের আসনটি তার দখলে চলে এসেছে।

এই মুহূর্তে বিশ্বসেরা টেস্ট ক্রিকেটারের আসনটি লংকান তারকা কুমার সাঙ্গাকারার দখলে। দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স বিশ্বসেরা ওয়ানডে ব্যাটসম্যান। ভারতের তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি বিশ্বসেরা টি২০ ব্যাটসম্যান।

অপরদিকে প্রোটিয়া পেসার ডেল স্টেইননকে টেস্ট ক্রিকেটের সেরা বোলারের স্বীকৃতি দেয়া হয়েছে। ওয়ানডে ক্রিকেটের সেরা বোলার ওয়েস্ট ইন্ডিজের সুনিল নারিন এবং সেরা টি২০ বোলার তারই স্বদেশী স্যামুয়েল বদ্রি। তবে তিনটি ফর্মেটেই ব্যাটে বলে একক প্রভাব বিস্তার করে রেখেছেন একজন খেলোয়াড়, তিনি হচ্ছেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক সাকিব আল হাসান।

You Might Also Like