সাকিবের পর এবার বিশ্বসেরা সালমা খাতুন

বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন সাকিব আল হাসান। তিনি বিশ্বসেরা অলরাউন্ডার। কিন্তু পিছিয়ে নেই বাংলাদেশের নারী ক্রিকেটাররাও। সাকিব আল হাসানের পর এবার বিশ্বসেরা অলরাউন্ডার হয়েছেন বাংলাদেশ নারী ক্রিকেট দলের অধিনায়ক সালমা খাতুন। বিশ্বের নারী ক্রিকেটারদের মধ্যে টি-টোয়েন্টি অলরাউন্ডার হিসেবে সবার শীর্ষে রয়েছেন সালমা খাতুন। শুধু অলরাউন্ডারই নয়, টি-টোয়েন্টি বোলারদের তালিকায়ও তিনি শীর্ষে রয়েছেন।
এমন সাফল্যে দারুণ খুশি বাংলাদেশ দলের অধিনায়ক। অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, ‘আসলে অনুভূতি খুবই ভালো। এর আগে আমি শীর্ষ তিনে ছিলাম। এবার শীর্ষে চলে এসেছি। এমন সাফল্য নিঃসন্দেহে অনেক আনন্দের। কারণ, বাংলাদেশ নারী ক্রিকেট দলেও একজন বিশ্বসেরা অলরাউন্ডার রয়েছে।’
আনন্দ প্রকাশের পাশাপাশি তিনি আক্ষেপও প্রকাশ করেছেন। অন্যান্য দেশের নারী ক্রিকেট দল অনেক ম্যাচ খেলার সুযোগ পায়। সেই তুলনায় বাংলাদেশের নারীরা কমই খেলতে পারে। তাদের মতো বেশি বেশি ম্যাচ খেলার সুযোগ পেলে আরও অনেকেই হয়তো সেরাদের তালিকায় স্থান করে নিত পারত, ‘আমরা কম ম্যাচ খেলার সুযোগ পাই। অন্যদের মতো বেশি ম্যাচ খেলার সুযোগ পেলে আমাদের দলের আরও অনেকেই সেরাদের তালিকায় স্থান করে নিতে পারত। কারণ, আমাদের দলে সেরা হওয়ার মতো অনেক খেলোয়াড় রয়েছে।’
টি-টোয়েন্টি বোলারদের তালিকায় ৬৪৯ রেটিং পয়েন্ট নিয়ে এক নম্বরে অবস্থান করছেন সালমা। ৬৪৮ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের মর্নে নিয়েলসেন। ৬৩৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছেন ইংল্যান্ডের ড্যানিয়েলে হাজেল।
এদিকে টি-টোয়েন্টি অলরাউন্ডারদের তালিকায় ২৯১ রেটিং পয়েন্ট নিয়ে সালমা রয়েছেন সবার শীর্ষে। এ যাত্রায় তিনি পেছনে ফেলেছেন শ্রীলঙ্কার শশীকলা শ্রীবর্ধনে ও আয়ারল্যান্ডের ইসাবেল জয়েসিকে। ২৮৭ রেটিং পয়েন্ট নিয়ে শশীকলা দ্বিতীয় স্থানে ও ২৮৪ পয়েন্ট নিয়ে জয়েসি রয়েছেন তৃতীয় স্থানে।

You Might Also Like