সাকা চৌধুরীর রায়কে ঘিরে চট্টগ্রামে কঠোর নিরাপত্তা

আগামীকাল বুধবার মৃত্যুদণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী সালাহউদ্দিন কাদের চৌধুরীর (সাকা চৌধুরী) আপিলের রায় ঘোষণা নিয়ে নাশকতার আশংকায় চট্টগ্রামে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে পুলিশ।

সাকা চৌধুরীর মামলার সাক্ষীদের বাড়িতেও বসানো হয়েছে পুলিশ প্রহরা।

এছাড়া সাকা চৌধুরীর গ্রামের বাড়ি চট্টগ্রামের রাউজান, নির্বাচনী এলাকার রাঙ্গুনিয়া, হাটহাজারী ও ফটিকছড়িসহ বিভিন্ন এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোড়দার করছে জেলা পুলিশ।

চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) মুহাম্মদ নাঈমুল হাছান রাইজিংবিডিকে জানান, সাকা চৌধুরীর রায়কে কেন্দ্র করে যে কোনো ধরনের নাশকতা প্রতিরোধ এবং সাক্ষীদের নিরাপত্তা নিশ্চিত করতে কঠোর নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

সাকা চৌধুরীর মামলার সাক্ষীদের বাড়ি-ঘর বিশেষ নিরাপত্তা ব্যবস্থার আওতায় রাখা হয়েছে। এলাকায় টহল করছে পুলিশ। মঙ্গলবার সকাল থেকে সাক্ষীদের বাড়িতে পুলিশ প্রহরা বসানো হয়েছে।

চট্টগ্রাম জেলা পুলিশের কর্মকর্তারা রাইজিংবিডিকে বলেন, সাকা চৌধুরীর আপিলের চুড়ান্ত রায় ঘোষণাকে কেন্দ্র করে নাশকতা মোকাবেলায় এবং সাক্ষীদের নিরাপত্তায় সতর্ক থাকার জন্য জেলার হাটহাজারী, ফটিকছড়ি, রাউজান, রাঙ্গুনিয়া থানার ওসিদের নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার সকাল থেকে রাঙ্গামাটি ও বান্দরবান পুলিশ লাইন, জেলার রিজার্ভ ফোর্স, এপিবিএন ও শিল্প পুলিশ মিলিয়ে প্রায় এক হাজার অতিরিক্ত ফোর্স চট্টগ্রামে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থায় দায়িত্ব পালন করবে।

এ ছাড়া চট্টগ্রাম জেলা পুলিশের প্রায় আড়াই হাজার ফোর্সও মাঠে থাকবে। মঙ্গলবার রাত থেকে রাউজান, রাঙ্গুনিয়া, বোয়ালখালী, হাটহাজারী, ফটিকছড়ি ও ভুজপুর থানা এলাকায় দুই প্লাটুন করে বিজিবি এবং অন্যান্য উপজেলায় প্রয়োজন সাপেক্ষে বিজিবি মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রামের জেলা পুলিশ সুপার এ কে এম হাফিজ আক্তার।

উল্লেখ্য, ২০১৩ সালের ১ অক্টোবর বিএনপির প্রাক্তন সংসদ সদস্য, প্রাক্তন মন্ত্রী সাকা চৌধুরীকে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। একই বছরের ২৯ অক্টোবর খালাস চেয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল করেন সাকা চৌধুরী। চট্টগ্রামের রাউজান উপজেলার গহিরায় জন্ম নেওয়া সাকা চৌধুরী রাউজান উপজেলা ছাড়াও রাঙ্গুনিয়া ও ফটিকছড়ি থেকে একাধিকবার সাংসদ নির্বাচিত হন।

You Might Also Like