সাকার পক্ষে পাকিস্তানি মন্ত্রী ইসহাক খান

যুদ্ধাপরাধের মামলায় অভিযুক্ত বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর পক্ষে প্রকাশ্যে ওকালতি শুরু করেছেন পাকিস্তানের সাবেক রেলমন্ত্রী ইসহাক খান খাকওয়ানি। বিচার ঠেকাতে তিনি আন্তর্জাতিক হস্তক্ষেপেরও আহ্বান জানিয়েছেন।
রোববার পাকিস্তানের এক্সপ্রেস ট্রিবিউন এ খবর প্রকাশ করেছে।
ইসলামাবাদে কূটনৈতিক কোরের ডিন এইচ ই রুডলফ সারাভিয়ার কাছে লেখা এক চিঠিতে তিনি এ আহ্বান জানান।
সাকা চৌধুরী সাফাই সাক্ষ্যের জন্য পাকিস্তানের যে পাঁচ বিশিষ্ট ব্যক্তির নাম আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে উপস্থাপন করেছিলেন তাদের একজন হলেন ইসহাক খান খাকওয়ানি।
চিঠিতে খাকওয়ানি বলেন, পাকিস্তানি সাক্ষীরা দ্বিতীয়বারের মতো পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে তাদের হলফনামা ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনে পাঠান। সাক্ষীদের হলফনামা পাঠানোর ভিডিওচিত্রও সালাউদ্দিন কাদের চৌধুরীর আইনজীবীর কাছে পাঠানো হয়েছে, যাতে করে তারা ওই হলফনামাগুলো সুপ্রিমকোর্টে হাজির করতে পারেন।
কিন্তু হৃদয়বিদারক খবর হল বাংলাদেশ সরকার হলফনামাগুলো গ্রহণ করলেও পাকিস্তানি সাক্ষীদের বাংলাদেশে প্রবেশে অস্বীকৃতি জানাচ্ছে। বাংলাদেশ সরকারের এই কাজ মানবাধিকার লংঘনের শামিল। কারণ ন্যায়বিচার পাওয়ার অধিকার প্রত্যেকেরই আছে।
খাকওয়ানি তার চিঠিতে পাকিস্তানি সাক্ষীদের হলফনামা গ্রহণ করে সালাউদ্দিন কাদের চৌধুরীর বিচার পুনর্বিবেচনার ব্যবস্থা করতে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের প্রতি আহ্বান জানিয়েছেন।

You Might Also Like