হোম » সাইবার হামলায় খোয়া গেল অস্ট্রেলিয়ার যুদ্ধ ও গোয়েন্দা বিমান কর্মসূচির তথ্য

সাইবার হামলায় খোয়া গেল অস্ট্রেলিয়ার যুদ্ধ ও গোয়েন্দা বিমান কর্মসূচির তথ্য

ঢাকা অফিস- Thursday, October 12th, 2017

অস্ট্রেলিয়ার নতুন যুদ্ধবিমান, যুদ্ধজাহাজ এবং গোয়েন্দা বিমান কর্মসূচির গুরুত্বপূর্ণ তথ্য চুরি করা হয়েছে। সাইবার হামলা চালিয়ে গুরুত্বপূর্ণ এবং স্পর্শকাতর এসব তথ্য হাতিয়ে নেয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকারি গোয়েন্দা সংস্থা অস্ট্রেলিয়ান সিগন্যালস ডিরেক্টরেট বা এএসডি।

দেশটির তথ্য নিরাপত্তা এবং বিদেশি গোয়েন্দা তৎপরতা চালানোর দায়িত্ব নিয়োজিত রয়েছে এএসডি। খোয়া যাওয়া তথ্যকে বাণিজ্যিক ভাবে স্পর্শকাতর হিসেবে উল্লেখ করেছে এএসডি জানিয়েছে, চুরি যাওয়া তথ্যের পরিমাণ ৩০ গিগাবাইট।
অস্ট্রেলিয়ার এক প্রতিরক্ষা ঠিকাদারের কাছ থেকে এসব তথ্য খোয়া গেছে বলে জানানো হয়েছে। সাইবার হামলা চালিয়ে এ ব্যাপক পরিমাণে তথ্য হাতিয়ে নেয়ার কথা স্বীকার করেছে এএসডি। এএসডির দুর্ঘটনা বিষয়ক ব্যবস্থাপক মাইকেল ক্লার্ক এ সাইবার হামলাকে মারাত্মক হিসেবে বলে উল্লেখ করেন।

এদিকে পৃথক বিবৃতিতে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টোফর পাইন আজ(বৃহস্পতিবার) বলেন, সাইবার হামলার ঘটনায় এক বা একাধিক ব্যক্তি জড়িত থাকতে পারে। জড়িত ব্যক্তি বা ব্যক্তিরা কোনো রাষ্ট্রের বা অন্য কোনো কোম্পানির হয়েও কাজ করতে পারে বলেও জানান তিনি। তিনি বলেন, মারাত্মক এ ঘটনা খতিয়ে দেখা হবে।