‘সাইবার হামলার হুমকি থেকে পরমাণু স্থাপনাকে বাঁচান’

বিশ্বের পরমাণু স্থাপনাগুলোকে ক্রমবর্ধমান সাইবার হামলার হুমকি থেকে রক্ষার আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ। ভিয়েনায় আইএইএ সদর দফতরে পরমাণু স্থাপনায় সাইবার হুমকি সংক্রান্ত প্রথম সম্মেলনে এ আহ্বান জানানো হয়।

পরমাণু বিশ্বে কম্পিউটার নিরাপত্তা নামের এ সম্মেলনে আইএইএ’র ৯২টি সদস্য দেশের সাড়ে ছয়শ’ বিশেষজ্ঞ অংশ নিয়েছেন। সম্মেলনে আইএইএ প্রধান ইউকিয়া আমানো হুঁশিয়ার উচ্চারণ করে বলেন, সাইবার হামলার হুমকি থেকে পরমাণু স্থাপনাগুলোকে রক্ষার জন্য বিশ্বের আন্তর্জাতিক পদক্ষেপ কার্যকর করা প্রয়োজন হয়ে উঠেছে।

তিনি স্বীকার করেন, পরমাণু স্থাপনাগুলোতে সাইবার হামলা চালানো বা চালানোর চেষ্টা করা নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। সম্ভাব্য সাইবার হামলার হাত থেকে পরমাণু শিল্প নিরাপদ নয় উল্লেখ করে তিনি বলেন, গত বছর ভাইরাস বা ম্যালওয়্যার দিয়ে পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের বিরুদ্ধে কয়েকটি হামলার ঘটনা ঘটেছে। পরমাণু স্থাপনাকেই লক্ষ্য করে এ সব হামলা চালানো হয়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য, ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচির বিরুদ্ধে সাইবার হামলা চালানোর জন্য স্টুক্সনেট ভাইরাস তৈরি করেছিল আমেরিকা। আর এর মধ্য দিয়ে সাইবার হামলার ক্ষেত্রে নতুন হুমকি সৃষ্টি করা হয়। অবশ্য ইরানি বিশেষজ্ঞদের তৎপরতার মুখে আমেরিকার সে ষড়যন্ত্রও বাস্তবায়িত হয় নি।

এ ছাড়া, মার্কিন গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে প্রকাশিত খবরে বলা হয়েছে, পিয়ংইয়ং’র পরমাণু বোমা কর্মসূচির বিরুদ্ধে সাইবার হামলা চালানোর চেষ্টা চালিয়ে পুরোপুরি ব্যর্থ হয়েছে আমেরিকা। পাঁচ বছর আগে স্টুক্সনেট-এর মতো ভাইরাস ছড়িয়ে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচির বিরুদ্ধে হামলার চেষ্টা করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র।

বর্তমান বিশ্বে সাইবার দস্যুতার ক্ষেত্রে আমেরিকাই সবচেয়ে বেশি তৎপর বলে অনেক নিরাপত্তা বিশেষজ্ঞ মনে করেন।

You Might Also Like