সর্বকালের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় রোনালদো চতুর্থ

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে শনিবার রাতে হাঙ্গেরির মুখোমুখি হয় পর্তুগাল। অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদোর জোড়া গোলে ভর করে ৩-০ ব্যবধানে জয় পায় পর্তুগাল। এই দুই গোলের সুবাদে বিশ্বকাপ বাছাইপর্বে রোনালদোর গোলসংখ্যা হল ৯। ইউরোপ অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় ৯ গোল নিয়ে রোনালদো শীর্ষে অবস্থান করছেন। ৭ গোল নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন পোল্যান্ডের রবার্ত লেভানডোস্কি। ৬ গোল নিয়ে তৃতীয় স্থানে আছেন বেলজিয়ামের রোমেলু লুকাকু।

তবে শনিবার দুই গোল করে ইউরোপের সর্বকালের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় একধাপ উন্নতি করেছেন রোনালদো। পর্তুগালের হয়ে ১৩৭ ম্যাচে মাঠে নেমে রোনালদোর গোলসংখ্যা এখন ৭০। এই ৭০ গোল নিয়ে রোনালদো এখন ইউরোপের সর্বকালের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় চতুর্থ স্থানে উঠে এসেছেন।

তার সামনে থাকা তিনজন হলেন জার্মানির মিরোস্লাভ ক্লোসা, হাঙ্গেরির স্যান্ডোর ককসিস ও আরেক হাঙ্গেরিয়ান কিংবদন্তি ফ্রেঞ্চ পুসকাস।

ক্লোসা ৭১ গোল নিয়ে রয়েছেন তৃতীয় স্থানে। আর এক গোল হলেই ক্লোসাকে ছুঁয়ে ফেলবেন রোনালদো। ৭৫ গোল নিয়ে স্যান্ডোর ককসিস রয়েছেন দ্বিতীয় স্থানে। ৫ গোল হলে তাকে ছুঁতে পারবেন রোনালদো। আর পুসকাস ৮৪ গোল নিয়ে রয়েছেন এই তালিকার শীর্ষে। তাকে ছুঁতে রোনালদোকে আরো ১৪ গোল করতে হবে।

বিশ্বকাপ বাছাইয়ের পরবর্তী ম্যাচ ও ২০১৮ রাশিয়া বিশ্বকাপে রোনালদো খেলতে পারলে এই তালিকার দ্বিতীয় স্থানে হয়তো উঠে আসবেন পর্তুগীজ যুবরাজ। রিয়াল তারকা তার বর্তমান ফর্ম ধরে রাখতে পারলে এই তালিকার শীর্ষে চলে আসাটও অস্বাভাবিক কিছু নয়।

You Might Also Like