হোম » সরকারি সেবা নিতে এলে কেউ যেন হয়রানির শিকার না হন: প্রধানমন্ত্রী

সরকারি সেবা নিতে এলে কেউ যেন হয়রানির শিকার না হন: প্রধানমন্ত্রী

ঢাকা অফিস- Tuesday, July 25th, 2017

বাংলাদেশে দুর্নীতি দমনে জেলা প্রশাসকদের কঠোর হওয়ার আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে সরকারি সেবা নিতে এলে কেউ যেন হয়রানির শিকার না হন সেদিকে নজর দিতেও প্রধানমন্ত্রী জেলা প্রশাসকদের প্রতি আহ্বান জানান।

আজ (মঙ্গলবার) বেলা সাড়ে ১১টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ডিসি সম্মেলনে এক বক্তব্যে তিনি এ কথা বলেন। এ সময় উন্নয়ন প্রকল্পগুলো বাস্তবায়ন করতে জেলা প্রশাসকদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, আমরা ২০০৯ থেকে ২০১৭ পর্যন্ত এই ৮ বছর সরকারে আছি তাই উন্নয়ন হয়েছে। আমরা দেশকে কি দিতে পেরেছি সেটাই বড় কথা। উন্নয়নের ধারা বজায় রয়েছে। তিনি বলেন, বিএনপি জামায়াতের লক্ষ্য ছিল দেশকে পরনির্ভরশীল করে রাখা। আর নিজেদের বিত্ত-বৈভব বৃদ্ধি করা হলো তাদের নীতি। এখন আমাদের খাদ্যে উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, আমরা স্বাধীন দেশ। আমার যে উন্নতি করতে পারি তা প্রমাণ করেছি। তিনি বলেন, দুর্নীতি, মানি লন্ডারিং ছিল বিএনপি-জামায়াতের কাজ।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধুর বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ থেকে মিত্র বাহিনীকে ফেরৎ নিতে হয়েছে। পৃথিবীতে একটিমাত্র ঘটনা যা বঙ্গবন্ধুর জন্য হয়েছে। বঙ্গবন্ধু স্বাধীন চেতা ছিলেন, ইন্দিরা গান্ধীও স্বাধীন চেতা ছিলেন।

তিন দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন শুরু হয়েছে আজ মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধন করেন। সরকারের নীতি-নির্ধারক ও জেলা প্রশাসকদের মধ্যে সামনা-সামনি মতবিনিময় এবং প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেওয়ার জন্য প্রতি বছর ডিসি সম্মেলনের আয়োজন করা হয়।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের সঙ্গে সরকারের নীতি, দর্শন, প্রাধিকার- এগুলো নিয়ে প্রতি বছর বৈঠক হয়। এবার প্রাপ্ত প্রস্তাব ৩৪৯টি। এগুলো ৫২টি মন্ত্রণালয় ও বিভাগ সম্পর্কিত। বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের কাছ থেকে প্রস্তাবগুলো এসেছে।