‘সরকারি ব্যাংকের টাকা চুরি করে বেসরকারি ব্যাংক’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবুল বারকাত বলেছেন, সরকারি ব্যাংকের টাকা চুরি করে দেশের বেসরকারি ব্যাংক প্রতিষ্ঠা করা হয়েছে। একথা সরকারি ব্যাংকের কর্মকতারাই ভালো জানেন। তবে বলেন না প্রমোশন ও এমডি হওয়া আটকে যাওয়ার ভয়ে।

শনিবার (৩০ জুলাই) জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে কৃষি ব্যাংকের জিএম ড. লিয়াকত হোসেন মোড়লের ‘দি ব্যাংকিং সেক্টর অব বাংলাদেশ: ইজি অন কনটেম্পোরারি ইস্যু’ ও ‘রিফর্মস এন্টিসিডেন্টস অ্যান্ড ইকোনমিক আউটকাম’ শীর্ষক দু’টি বইয়ের মোড়ক উন্মাচন ও আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ড. বারকাত বলেন, ‘১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মূল শক্তি ছিলেন গ্রামের ৯৩ শতাংশ মানুষ। আর এখন মুক্তিযুদ্ধের সুবিধা নেন শহরবাসী। ৩০ লাখ শহীদের ২৯ লাখ‍ই গ্রামের। এর মধ্যে ২৪ লাখ ভূমিহীন, প্রান্তিক বিত্তহীন। এখনো গ্রামের ৬০ শতাংশ মানুষ ভূমিহীন থাকার পরও ২৫ শতাংশ দারিদ্র্য হয় কি করে?’

জঙ্গিবাদ প্রসঙ্গে তিনি বলেন, গ্রাসরুট পর্যন্ত কর্মকাণ্ড আছে জামায়াতের। দেশের মূল ধারার অর্থনীতির সঙ্গে তারা অর্থায়ন করেছে। বাংলাদেশ ব্যাংকে আইএমএফের অফিস থাকা প্রসঙ্গে বলেন, পেটের মধ্যে আইএমএফ রেখে অথর্নীতিকে দুর্বৃত্তায়ন করা হয়েছে।

বারকাত বলেন, যারা আইএসের বিরুদ্ধে বলেছেন, তারাই আইএস সৃষ্টি করেছেন। বিশ্ব অর্থনীতির কেন্দ্রবিন্দু চীনে শিফট হওয়ার পথে। তাই চীনের মুসলমান অধ্যুষিত এলাকা উইগুরে আইএস রিক্রুট করছে ইউএস নেভি। আমেরিকাকে উদ্দেশ্য তিনি বলেন, তারা ভিয়েতনামে যখন বোমা ফেলেছিল, তখন বলেছে, চিরস্থায়ী শান্তির জন্য বোমা ফেলা হচ্ছে। গুলশানে হামলার আগে-পরে ৯ দিন একই ধরনের হামলা হয়েছে বিশ্বের বিভিন্ন দেশে।

বিশেষ অতিথির বক্তব্যে কৃষি ব্যাংকের এমডি এমএ ইউসুফ বলেন, ব্যাংকিং সেক্টরের শিক্ষার জন্য এর আগে এ ধরনের কোনো বই প্রকাশিত হয়নি। বইটি ব্যাংক খাতের অনিয়ম-দুর্নীতি দূর ও সংস্কারের ক্ষেত্রে ভূমিকা পালন করবে।

বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক ড. জামাল উদ্দিন বলেন, ব্যাংকের সব ধরনের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত পরিচালনা পর্ষদ নিতে পারলেও এমডি নিয়োগের ক্ষমতা সরকারের হাতে। এ ক্ষমতা পর্ষদের কাছে দেওয়ার বিষয়ে কিছু লেখা উচিত।

বিআইবিএম’র পরিচালক প্রফেসর ড. প্রশান্ত কুমার ব্যানার্জি বলেন, ব্যাংকিং খাতে এ ধরনের বইয়ের অভাব রয়েছে। কোথায় কি ধরনের সংস্কার হচ্ছে, সেটা দেখানো উচিত। আমরা সব ব্যর্থতার আড়াল করতে চাই না।

কৃষি ব্যাংকের চেয়ারম্যান মোহাম্মদ ইসমাইলের সভাপতিত্বে আরও বক্তব্য দেন বিডিবিএল ব্যাংকের পরিচালক আব্দুস সালাম, বইটির প্রকাশনা সংস্থা পাল পাবলিশার্সের ফোরকান আহমেদ ও বাংলাদেশ ব্যাংক অফিসার্স অ্যাসোসিয়েশনের সদস্য সচিব আনিস মুন্সি প্রমুখ।

You Might Also Like