Uncategorized

সব রেকর্ড ভেঙে দেড় কোটি করোনা রোগী শনাক্ত

কোভিড-১৯ মহামারীর সংক্রমণ দিন দিন বেড়েই চলেছে। এই রোগে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না। এরইমধ্যে পৃথিবীতে করোনা রোগী দেড় কোটি ছাড়িয়ে গেছে।ডিসেম্বরে চীন থেকে করোনাভাইরাসের বিস্তার শুরু হয়ে সাত মাসে আক্রান্তের এই রেকর্ড গড়ল।

করোনায় প্রাণহানি ও আক্রান্তের পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার তথ্যানুযায়ী, বুধবার সকাল ৯ টা পর্যন্ত বিশ্বে করোনা মোট শনাক্ত হয়েছেন ১ কোটি ৫০ লাখ ৯৩ হাজার ৭১২ জন। সুস্থ হয়েছেন ৯১ লাখ ১০ হাজার ৭২৪ জন। মারা গেছেন ৬ লাখ ১৯ হাজার ৪৬৭ জন।

আক্রান্ত ও মৃতের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে ৪০ লাখ ২৮ হাজার ৫৬৯ জন শনাক্ত হয়েছেন। মারা গেছেন ১ লাখ ৪৪ হাজার ৯৫৩ জন। বিপরীতে মোট সুস্থ হয়েছেন ১৮ লাখ ৮৬ হাজার ৫৮৩ জন।

আক্রান্ত ও মৃত্যুতেত দ্বিতীয় শীর্ষস্থানে রয়েছে ব্রাজিল। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত ২১ লাখ ৬৬ হাজার ৫৩২ জন। সুস্থ হয়ে উঠেছেন ১৪ লাখ ৬৫ হাজার ৯৭০ জন।

আক্রান্তে তিন নম্বরে থাকা ভারতে প্রায় প্রতিদিন রোগী বাড়ছে। গত এক সপ্তাহে প্রতিদিন প্রায় ৪০ হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন। দেশটিতে মোট ১১ লাখ ৯৪ হাজার ৮৫ জন কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন, মৃত্যু ২৮ হাজার ৭৭০ জনের।

রাশিয়ায় এখন পর্যন্ত ৭ লাখ ৮৩ হাজার ৩২৮ জন রোগী শনাক্ত হয়েছেন। মারা গেছেন ১২ হাজার ৫৮০ জন।

আক্রান্তে পাঁচ নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকায় ৩ লাখ ৮১ হাজার ৭৯৮ জন শনাক্ত হয়েছেন। দেশটিতে মারা গেছেন ৫ হাজার ৩৬৮ জন।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস বিশ্বের ২১৩ টি দেশ ও অঞ্চলে দাপট দেখাচ্ছে। এটিকে বৈশ্বিক মহামারী ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।