হোম » সব পক্ষকে পরমাণু সমঝোতার প্রতি অবিচল থাকতে হবে

সব পক্ষকে পরমাণু সমঝোতার প্রতি অবিচল থাকতে হবে

ঢাকা অফিস- Friday, October 13th, 2017

২০১৫ সালে স্বাক্ষরিত বহুপাক্ষিক পরমাণু সমঝোতা ইরান পুরোপুরি মেনে চলছে বলে আবারো প্রশংসা করেছে ইউরোপীয় ইউনিয়ন বা ইউ এবং রাশিয়া। সেই সঙ্গে সমঝোতার অন্যান্য পক্ষকে তা মেনে চলতে আহ্বান জানিয়েছে তারা।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি এবং জার্মানির পররাষ্ট্রমন্ত্রী সিগমা গেব্রিয়াল ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফের সঙ্গে বুধবার রাতে এবং বৃহস্পতিবার সকালে টেলিফোনে আলাপ করেন। এসময় দুই কর্মকর্তা বলেন, পরমাণু সমঝোতার প্রতি ইরান অবিচল রয়েছে। তারা আরো বলেন, যতদিন ইরান এ সমঝোতার ধারার প্রতি সম্মান দেখাবে ইউরোপও তা অব্যাহত রাখবে।

এছাড়া, সমঝোতার বাধ্যবাধকতা মেনে চলতে সব পক্ষের প্রতি আহ্বান জানিয়ে তারা বলেন, সমঝোতা থেকে আর্থিক সুবিধা তুলে নেয়ার সুযোগ ইরানকে দেয়া উচিত।
এছাড়া, সমঝোতার ধারা এবং একে ঘিরে সৃষ্ট নানা পরিস্থিতি নিয়ে আলোচনা করতে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যভরভ তার সমকক্ষ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সঙ্গে টেলিফোনে আলাপ করেন। রাশিয়ার ইতার-তাস সংবাদ মাধ্যম গতকাল (বৃহস্পতিবার) এ খবর দিয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ল্যভরভ টেলিফোনালাপে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে বলেন যে, পরমাণু সমঝোতার প্রতি ইরান প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে। ফলে অন্য পক্ষকেও এ সমঝোতার প্রতি অবিচল থাকতে হবে। এছাড়া, পরমাণু সমঝোতা থেকে সরে যাওয়ার ক্ষেত্রে আমেরিকার জন্য কোনো আইনি ভিত্তি আছে কিনা সে ব্যাপারে সন্দেহ প্রকাশ করেন ল্যভরভ।