সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন নিশা দেশাই

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল বৃহস্পতিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন।

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র চতুর্থ অংশীদারিত্ব সংলাপে অংশ নিতে এদিন বিকেলে তার ঢাকায় আসার কথা রয়েছে। এছাড়া পররাষ্ট্রমন্ত্রী এইচ মাহমুদ আলীসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সুশীল সমাজের নেতাদের সঙ্গেও তার সাক্ষাতের কথা রয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, এসব বৈঠকে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কথা বলবেন তিনি।

এদিকে বৃহস্পতিবার সকাল থেকে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় প্রোগ্রামিং কমিটির বৈঠকের মধ্য দিয়ে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র চতুর্থ অংশীদারিত্ব সংলাপ শুরু হয়।

এতে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক মাহফুজুর রহমান ও যুক্তরাষ্ট্রের পক্ষে দেশটি ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অব স্টেইট স্টিভেন ফেল্ড স্টেইন নেতৃত্ব দিচ্ছেন।

শুক্রবার একই স্থানে সংলাপের প্ল্যানারি সেশনে যুক্তরাষ্ট্রের পক্ষে নেতৃত্ব দেবেন মার্কিন রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ওয়েন্ডি আর. শারম্যান ও বাংলাদেশের নেতৃত্ব দেবেন পররাষ্ট্রসচিব এম শহীদুল হক।

ওইদিন সকাল ১১টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় শহীদুল হকের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন শ্যারমান। এরপর বেলা ১২টায় নিশা দেশাইয়ের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রীর বৈঠকের কথা রয়েছে।

দ্বিপক্ষীয় সম্পর্ক সম্প্রসারণ ও মজবুত করার লক্ষ্যেই এ অংশীদারিত্ব সংলাপ। এ সংলাপে উন্নয়ন ও সুশাসন, বাণিজ্য ও বিনিয়োগ এবং নিরাপত্তা সহায়তা বাড়ানোর বিষয়েও গুরুত্বপূর্ণ আলোচনা হয়ে থাকে।

কূটনৈতিক একটি সূত্র জানিয়েছে, অংশীদারিত্ব সংলাপে বিভিন্ন ইস্যূতে দুই দেশের উন্নতি পর্যালোচনা ও সহযোগিতা বাড়ানোর ক্ষেত্রগুলো চিহ্নিত করা হবে। আলোচনায় আসতে পারে বাংলাদেশের শ্রম পরিস্থিতি ও অগ্রাধিকারমূলক বাজার বিষয়টি।

You Might Also Like