সন্ত্রাসীদের অসংখ্য টানেল আবিষ্কার করল সিরিয়ার সেনাবাহিনী

সিরিয়ার রাজধানী দামেস্কের কাছে তাকফিরি সন্ত্রাসীদের অসংখ্য ভূগর্ভস্থ টানেলের খোঁজ পেয়েছে দেশটির সেনাবাহিনী। যেসব এলাকায় এসব টানেলের খোঁজ পাওয়া গেছে সেগুলোর মধ্যে ‘জোবার’ অন্যতম।

সেনাবাহিনীর ওপর হামলা চালাতে এবং পাল্টা হামলা থেকে প্রাণে বাঁচতে পালিয়ে যাওয়ার কাজে জঙ্গিরা এসব টানেল ব্যবহার করত। কথিত আজনাদ আশ-শাম ইসলামিক ইউনিয়নের মতো উগ্র কিছু জঙ্গি গোষ্ঠী এসব টানেল খুঁড়েছে বলে জানা গেছে।

সিরিয়ার একজন সেনা কর্মকর্তা বলেছেন, “বুধবার সকালে আমাদের সেনারা দেখতে পান দু’টি টানেল ব্যবহার করে বেশ কিছু সন্ত্রাসী আমাদের এলাকায় ঢুকে পড়েছে। জোবারে আমাদের অতর্কিত হামলা প্রতিহত করে দিতে চেয়েছিল তারা। কিন্তু আমাদের স্কাউটদের সতর্ক দৃষ্টি থাকার কারণে তাদের সে প্রচেষ্টা নস্যাত হয়ে গেছে।”

আরেক সেনা কর্মকর্তা জানান, “আমরা তাদের অনেককে হত্যা করেছি। কিন্তু তারা পালিয়ে যাওয়ার সময় বেশ কিছু লাশ নিয়ে পালিয়েছে। জোবারের একটি টানেলের ভেতর থেকে ২৫টি লাশ উদ্ধার করা হয়েছে। এসব লাশের মধ্যে দু’জন সৌদি নাগরিকসহ বেশ কয়েকজন বিদেশি সন্ত্রাসীর লাশ রয়েছে।”

সিরিয়ায় ২০১১ সালের মার্চ মাস থেকে বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীদের চাপিয়ে দেয়া সহিংসতা চলছে। পশ্চিমা দেশগুলোর পাশাপাশি তাদের আঞ্চলিক মিত্র কাতার, সৌদি আরব ও তুরস্ক এসব সন্ত্রাসীকে পৃষ্ঠপোষকতা দিচ্ছে। সিরিয়ায় গত সাড়ে তিন বছরের সংঘর্ষে অন্তত ১,৯১,০০০ মানুষ প্রাণ হারিয়েছে বলে জাতিসংঘের এক হিসাবে বলা হয়েছে। জাতিসংঘ একথাও বলেছে, প্রকৃত মৃতের সংখ্যা এর চেয়েও বেশি হতে পারে।

You Might Also Like