‘সন্ত্রাসবাদ বিস্তারে সৌদি অর্থায়নের ভূমিকার প্রতিবেদন প্রকাশ করুন’

সন্ত্রাসবাদ বিস্তারে সৌদি আরবের অর্থায়নের ভূমিকা সংক্রান্ত প্রতিবেদন প্রকাশের জন্য ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মের প্রতি আহ্বান জানানো হয়েছে। ৯/১১ নামে পরিচিত ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের আমেরিকার নজিরবিহীন সন্ত্রাসী হামলার ঘটনা থেকে বেঁচে যাওয়া ১৫ ব্যক্তি এক চিঠির মাধ্যমে এ আহ্বান জানিয়েছেন।

১৫ ব্যক্তির সই করা চিঠিতে বলা হয়েছে, সন্ত্রাসবাদ বিস্তারে অর্থায়ন সংক্রান্ত কমিশনের প্রতিবেদন প্রকাশ করার সুযোগ থেরেসা মের গ্রহণ করা উচিত। থেরেসা মের পূর্বসূরি ডেভিড ক্যামেরন এ কমিশন গঠন করেছিলেন।

চিঠিতে বলা হয়, ওয়াহাবি মতবাদের মদদপুষ্ট হত্যাকাণ্ড বন্ধের ঐতিহাসিক সুযোগ পেয়েছে ব্রিটেন। সন্ত্রাসবাদ বিস্তারে অর্থায়ন বিষয়ক সরকারি প্রতিবেদন প্রকাশ করে এ সুযোগ ব্রিটেনের কাজে লাগানো উচিত বলে চিঠিতে উল্লেখ করা হয়। সন্ত্রাসবাদকে অর্থায়ন সংক্রান্ত অপরাধ তৎপরতার কেন্দ্র সৌদি আরব বলে সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে দাবি করা হয়েছে। ব্রিটিশ প্রতিবেদনের বরাত দিয়েই এ দাবি করার কথা চিঠিতে বলা হয়েছে।

চিঠিতে আরো বলা হয়েছে, সন্ত্রাসবাদের অর্থায়নে সৌদি আরবের ভূমিকা যতই সূর্যালোক থেকে লুকিয়ে রাখা হবে ততই দীর্ঘায়ত হবে সন্ত্রাসবাদ। এতে হয়ে যে, সন্ত্রাসবাদকে সহায়তাকারীদের তৎপরতা বন্ধ করতে এবং এ বিষয়ে জনগণকে সচেতন করে তুলতে পারেন একমাত্র ব্রিটিশ প্রধানমন্ত্রী।

অবশ্য, গত সপ্তাহে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী আম্বার রাড দাবি করেছেন, ব্যক্তিগত গোপনীয়তা এবং ব্রিটেনের জাতীয় স্বার্থে এ প্রতিবেদন প্রকাশ করা হবে না। এদিকে, গ্রিন পার্টির সহ-নেতা ক্যারোলিন লুকাস বলেছেন, ব্রিটেনের দীর্ঘ দিনের আরব মিত্র সৌদি আরবকে ঘাটাতে লন্ডন ইচ্ছুক নয় বলেই এ প্রতিবেদন প্রকাশ করা হচ্ছে না।

You Might Also Like