সত্য হলো লিভারপুল ও ক্লপকে নিয়ে করা ফার্গুসনের ভবিষ্যদ্বাণী

স্যার অ্যালেক্স ফার্গুসন, ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক এই কোচ প্রিমিয়ার লিগের একজন কিংবদন্তি হয়ে আছেন। ১৯৮৬ সালে রেড ডেভিলদের দায়িত্ব নেওয়ার পর দলটিকে মোট ১৩টি প্রিমিয়ার লিগের শিরোপা এনে দিয়েছেন ফার্গুসন। যা প্রিমিয়ার লিগের ইতিহাসে কোনো কোচ এবং দলের পক্ষে সর্বোচ্চ। ২০১৩ সালে ম্যানইউয়ের দায়িত্ব থেকে সরে দাঁড়ান ফার্গুসন।

এদিকে এরপরে প্রিমিয়ার লিগে লিভারপুলের কোচ হিসেবে আসেন ইয়ুর্গেন ক্লপ। আর এরপর ২০১৭ সালের দিকে ম্যানইউয়ের সাবেক সফল কোচ ভবিষ্যদ্বাণী করেছিলেন, ক্লপের হাত ধরেই প্রিমিয়ার লিগের ৩০ বছরের শিরোপা খরা কাটাবে লিভারপুল। আর এমন তথ্য প্রকাশ করেছেন লিভারপুলের সাবেক তারকা ফুটবলার জ্যামি ক্যারাগার।

ক্যারাগারের ভাষ্যে, ‘আমি ২০১৭ সালে মাইকেল ক্যারিকের বিদায়ী ম্যাচে খেলছিলাম। ওই ম্যাচের সময় স্যার অ্যালেক্সও উপস্থিত ছিলেন। তাঁর সঙ্গে দেখা হলে তখনই তিনি আমাকে বলেছিলেন, ‘তোমাদের ক্লাবে এখন এমন একজন কোচ আছে, যে প্রিমিয়ার লিগ জেতাতে পারে।’’

ক্যারাগার আরও যোগ করেন, ‘স্যার অ্যালেক্স আরও জানিয়েছিলেন, চ্যাম্পিয়নস লিগ ম্যানেজারদের সেমিনারে ইয়ুর্গেন যেভাবে কথা বলেছে, সেগুলো শুনে উনি বুঝতে পেরেছিলেন এই জার্মান দারুণ এক কোচ। আমাকে বলেছিলেন, লিভারপুলের জন্য ক্লপ উপযুক্ত।’

আর ফার্গুসনের করা সেই ভবিষ্যদ্বাণী তিন বছরের মধ্যে সত্য প্রমাণিত হলো। এর মধ্যে গত মৌসুমে ক্লপ চ্যাম্পিয়নস লিগের শিরোপাও জিতেছিল। এদিকে ফার্গুসন যাওয়ার পর থেকে ম্যানইউ যেন নিজেদের হারিয়ে খুঁজে বেড়াচ্ছে।

You Might Also Like