সচিব-আইজিপি-ডিআইজির বিরুদ্ধে কনস্টেবলের মামলা

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, পুলিশের আইজিপি ও ডিআইজিসহ চার জনের বিরুদ্ধে আদালতে মামলা করেছেন বরিশাল আর্মড পুলিশ ব্যাটালিয়নের এক কনস্টেবল।

সোমবার বরিশালের প্রশাসনিক ট্রাইব্যুনাল আদালতে এ মামলা দায়ের করেন পটুয়াখালী সদর উপজেলার ইসলামপুরের কমলাপুর এলাকার বাসিন্দা ও কনস্টেবল মো. নেছার উদ্দিন।

আদালতের বিচারক মিয়া মো. তারিক হোসেন মামলা গ্রহণ করে পরবর্তী নির্দেশের জন্য রেখেছেন। মামলা নং ১/২০১৪।

মামলার বিবাদীরা হলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব ড. মো. মোয়াজ্জেম হক, পুলিশের আইজিপি হাসান মাহমুদ খন্দকার, বরিশাল রেঞ্জ ডিআইজি মো. হুমায়ুন কবির ও আর্মড ব্যাটালিয়ন পুলিশ বরিশালের কমাড্যান্ট (এসপি) কাজী মোরতাজ আহম্মেদ।

বাদীর আইনজীবী অ্যাড. মো. আজাদ রহমান জানান, পুলিশ কনস্টেবল মো. নেছার উদ্দিনকে প্রতিপক্ষ এসপি মোরতাজ আহম্মেদ গত ২০১৩ সালের ১৭ সেপ্টেম্বর পিআরবি ৮৫৭ বিধি মোতাবেক দোষী সাব্যস্ত করে ১ বছরের জন্য (প্রতিমাসে ২৪০ টাকা হারে) ২ হাজার ৮৮০ টাকা কর্তনের আদেশ দেন।

পরে ওই আদেশের বিরুদ্ধে বরিশাল রেঞ্জ ডিআইজি বরাবর বিভাগীয় আপিল করেন নেছার। কিন্তু একই বছরের ২৪ অক্টোবর পূর্বের আদেশ সংশোধন করে ৯ মাসে ২ হাজার ১৬০ টাকা কর্তনের চূড়ান্ত আদেশ দেওয়া হয়।

এরপর চূড়ান্ত আদেশের বিরুদ্ধে কনস্টেবল নেছার উদ্দিন প্রশাসনিক ট্রাইব্যুনালে মামলা করেন। এর পরিপ্রেক্ষিতে কমাড্যান্ট বরিশাল ২০১৩ সালের ২৯ ডিসেম্বর আদালতে লিখিত বর্ণনা দাখিল করেন। এতে ট্রাইব্যুনাল বেতন কর্তনের আদেশ রদ ও সব ধরনের সুযোগ প্রদানের জন্য বিবাদীদের নির্দেশ দেন।

পরে নেছার ২০১৪ সালের গত ২৭ সেপ্টেম্বর রায়ের নকলের সত্যায়িত কপিসহ লিখিতভাবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর আবেদন করেন। কিন্তু ওই আবেদন প্রাপ্তির ২ মাসের বেশি সময় অতিবাহিত হলেও তা কার্যকর না হওয়ায় আদালতে তিনি সোমবার এ মামলা করেন।

You Might Also Like