শ্রীলঙ্কার পুলিশপ্রধান ও প্রতিরক্ষা সচিবকে পদত্যাগের নির্দেশ

শ্রীলঙ্কায় ভয়াবহ বোমা হামলার ঘটনায় দেশটির পুলিশ প্রধান ও প্রতিরক্ষা মন্ত্রীকে পদত্যাগের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।

সিএনএন জানিয়েছে, প্রেসিডেন্ট সিরিসেনা বুধবার প্রতিরক্ষা সচিব হেমাসিরি ফার্নান্ডো ও আইজিপি পুজিথ জয়াসুন্দরাকে ভয়াবহ এই বোমা হামলার ঘটনা ঠেকাতে না পারার কারণে পদত্যাগের নির্দেশ দেন। বিষয়টির সাথে সরাসরি জড়িত একটি সূত্র জানিয়েছে এই তথ্য।

সংবাদে বলা হয়েছে, পুলিশ প্রধানের কাছে এই হামলার বিষয়ে সতর্কতা দিয়ে নোট পাঠানো হয়েছিল; কিন্তু তিনি কোন ব্যবস্থাই নেননি।

প্রেসিডেন্ট সিরিসেনা নিজেই শ্রীলঙ্কার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে আছেন। তিনি মঙ্গলবার বলেছেন, তার কাছে হামলার কোন আগাম তথ্য বা সতর্কতা পৌছানো হয়নি।

এদিকে বুধবার দেশটির বিরোধী দলীয় এমপি উইজেদাসা রাজপাক্ষে এক সংবাদ সম্মেলনে বলেছেন, প্রতিরক্ষা সচিব ও পুলিশ প্রধানকে গ্রেফতারের দাবি জানিয়ে তিনি প্রেসিডেন্টের কাছে একটি চিঠি পাঠিয়েছেন।

ইস্টার সানডের সকালে দেশটির রাজধানী কলম্বোতে ভয়াবহ সিরিজ বোমা হামলায় অন্তত ৩৫৯ জনের প্রাণহানি ও আরো ৫০০ জন আহত হয়। এই হামলার তিনদিন পর মঙ্গলবার মধ্যপ্রাচ্যভিত্তিক উগ্রবাদী গোষ্ঠী আইএস এক বিবৃতিতে দায় স্বীকার করে।

হামলার ১০দিন আগে দেশটির গোয়েন্দা বাহিনীর কর্মকর্তারা সম্ভাব্য হামলার ব্যাপারে সতর্ক করে প্রধানমন্ত্রীর দফতরে চিঠি পাঠায়। কিন্তু সেই চিঠি প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের নজরেই আনেননি দেশটির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা।

You Might Also Like