হোম » শেষ হল বিশ্ব ইজতেমা: আখেরি মোনাজাতে শান্তি, সমৃদ্ধি ও কল্যাণ কামনা

শেষ হল বিশ্ব ইজতেমা: আখেরি মোনাজাতে শান্তি, সমৃদ্ধি ও কল্যাণ কামনা

ঢাকা অফিস- Sunday, January 21st, 2018

বাংলাদেশের রাজধানী ঢাকার অদূরে গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে এবারের ৫৩তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় ও শেষ পর্ব। মোনাজাতে বাংলাদেশ, মুসলিম উম্মাহ ও বিশ্ববাসীর শান্তি, সমৃদ্ধি ও কল্যাণ কামনায় মহান আল্লাহর দরবারে দোয়া করেছেন লাখো মুসল্লি।

আজ (রোববার) সকাল ১০টা ২৫ মিনিটের দিকে আখেরি মোনাজাত শুরু হয়ে শেষ হয় বেলা পৌনে ১১টার দিকে। বাংলায় মোনাজাত পরিচালনা করেন কাকরাইল মসজিদের ইমাম হাফেজ মাওলানা মো. জোবায়ের।

মোনাজাতে অংশ নিতে গতকাল কনকনে শীত ও ঘন কুয়াশা উপেক্ষা করে বাস, ট্রাক, ট্রেন, নৌকা-লঞ্চসহ বিভিন্ন যানবাহনে চড়ে হাজার হাজার মুসল্লি টঙ্গীতে জমায়েত হন। আখেরি মোনাজাতের আগ পর্যন্ত মুসল্লিদের এই আগমন অব্যাহত ছিল।
আখেরি মোনাজাতের আগে সকাল পৌনে ৮টা থেকে বাংলায় হেদায়েতি বয়ান হয়। বয়ান পরিচালনা করেন বাংলাদেশি মাওলানা আবদুল মতিন। এর আগে বাদ ফজর বয়ান করেন বাংলাদেশের মাওলানা আবদুর রহিম নকিব।

গত ১২ জানুয়ারি (শুক্রবার) শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ওই পর্বের আখেরি মোনাজাত হয় রোববার (১৪ জানুয়ারি)। মাঝে ৪ দিন বিরতির পর আবার ১৯ জানুয়ারি (শুক্রবার) শুরু হয় শেষ পর্বের ইজতেমা।

তাবলিগ জামাতের শীর্ষ মুরুব্বিদের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী বছর বিশ্ব ইজতেমার প্রথম পর্ব ১১, ১২ ও ১৩ জানুয়ারি এবং চার দিন বিরতি দিয়ে দ্বিতীয় পর্ব ১৮, ১৯ ও ২০ জানুয়ারি অনুষ্ঠিত হবে।