শেষ পর্যন্ত নেতানিয়াহুর সঙ্গে বৈঠক হচ্ছে ওবামার

ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে শেষ পর্যন্ত মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সাক্ষাৎ হতে যাচ্ছে। আগামী বুধবার নিউ ইয়র্কে দু জন বৈঠক করবেন বলে কথা রয়েছে। সাম্প্রতিক সময়ে নেতানিয়াহুর সঙ্গে ওবামার সম্পর্কে টানাপড়েন দেখা দিয়েছিল।

গতকাল (রোববার) এক বিবৃতিতে হোয়াইট হাউজের মুখপাত্র জোশ আর্নেস্ট বলেছেন, নেতানিয়াহুর সঙ্গে ওবামার বৈঠকে ফিলিস্তিনি ইস্যুটি গুরুত্ব পাবে। এছাড়া, পরমাণু ইস্যুতে ইরানের সঙ্গে সই হওয়া চূড়ান্ত সমঝোতা বাস্তবায়নের বিষয়টি নিয়েও আলোচনা হবে। ইসরাইলের সঙ্গে আমেরিকার ১০ বছরের সবচেয়ে বড় সামরিক সহায়তা চুক্তি হওয়ার পর নেতানিয়াহুর সঙ্গে ওবামার এ বৈঠক হতে যাচ্ছে।

ইসরাইলি প্রধানমন্ত্রীর দপ্তরের বক্তব্য অনুসারে, গত সপ্তাহে সই হওয়া বিশাল সামরিক সহায়তা চুক্তির জন্য আসন্ন এ বৈঠকে নেতানিয়াহু ব্যক্তিগতভাবে ওবামাকে ধন্যবাদ জানাবেন।

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর চূড়ান্ত পরমাণু সমঝোতা সই হওয়ার ঘটনা নিয়ে ওবামার সঙ্গে নেতানিয়াহুর সম্পর্কে কিছুটা টানাপড়েন দেখা দেয়। ইরানের পরমাণু সমঝোতার বিরোধিতা করে ওবামার সঙ্গে একটি সাক্ষাৎ অনুষ্ঠানও বাতিল করেন নেতানিয়াহু। এছাড়া, ২০১৫ সালের মার্চে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকারের আমন্ত্রণে নেতানিয়াহু আমেরিকা সফরে গেলে ওবামা প্রশাসন তাকে রাষ্ট্রীয় প্রটোকল দেয় নি।#

পার্সটুডে

You Might Also Like