শুভ জন্মদিন সাকিব আল হাসান

তাঁকে বলা হয় বাংলাদেশ ক্রিকেটের ‘পোস্টার বয়’। ক্রিকেট মাঠে অসংখ্য কীর্তি আর রেকর্ডের জন্ম দিয়েছেন তিনি। একমাত্র ক্রিকেটার হিসেবে ২০১৫ সালে ক্রিকেটের আলাদা তিন ফরম্যাট টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে একই সঙ্গে আইসিসির অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিলেন। পেয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডারের খেতাব। মাগুড়া থেকে উঠে আসা ‘বাংলাদেশের প্রাণ’ সাকিব আল হাসানের জন্মদিন ২৪ মার্চ। ১৯৮৭ সালের ২৪ মার্চ জন্ম নেওয়া সাকিব বত্রিশে পা রাখলেন আজ।

ক্রিকেট মাঠে পারফরম্যান্স দিয়ে বাংলাদেশকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন সাকিব। বলা হয়ে থাকে বাংলাদেশ ক্রিকেটের প্রথম বিশ্বমানের তারকা তিনি। ২০০৬ সালের ৬ আগস্ট হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে অভিষেক। এরপর আর পিছু ফিরে তাঁকাতে হয়নি বাঁহাতি অলরাউন্ডারকে। আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের হয়ে ৫৫ টেস্ট, ১৯৫ ওয়ানডে ও ৭২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন সাকিব। রান করেছেন ১০ হাজার ৮৫৫। বল হাতে উইকেট নিয়েছেন ৫৪০টি। দেশের প্রথম বোলার হিসেবে টেস্টে দুই শতাধিক উইকেট নিয়েছেন। আর একমাত্র ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টির এক ম্যাচে ৪০ রান করার পাশাপাশি নিয়েছেন পাঁচ উইকেট।

বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ইংলিশ কাউন্টি ক্রিকেটে খেলেছেন। পাশাপাশি বিশ্বের সব ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলে দেশের মুখ উজ্জ্বল করেছেন। তবে সাকিব আল হাসানের আসল কৃতিত্বটা বাংলাদেশ জাতীয় দলকে সাধারণ মান থেকে সত্যিকারের লড়াই করার মতো অসাধারণ একটি দলে পরিণত করা। দেশের অগুনতি ক্রিকেটারের মনে বিশ্বসেরা ক্রিকেটারদের সঙ্গে দাঁতে দাঁত চেপে লড়াই করার যে মানসিকতা, সেটার বীজ বুনে দিয়েছেন তিনি। একের পর এক রেকর্ড ভেঙে প্রতিনিয়ত নিজেকে নিয়ে গেছেন অন্য উচ্চতায়।

বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টি দলের বর্তমান অধিনায়ক সাকিবকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন সতীর্থ ক্রিকেটার ও দেশ-বিদেশের অসংখ্য ভক্ত। অভিজ্ঞ মুশফিকুর রহিম সামাজিক যোগাযোগের মাধ্যমে সাকিবকে শুভেচ্ছা জানিয়ে লিখেছেন- ‘শুভ জন্মদিন চ্যাম্পিয়ন। তোমার সঙ্গে একই দলে খেলতে পেরে অত্যন্ত ভাগ্যবান আমি। জন্মদিনটা বারবার ফিরে আসুক…।’

তবে জন্মদিনে দেশে নেই সাকিব। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে আইপিএল খেলতে এই মুহূর্তে ভারতে অবস্থান করছেন তিনি।

You Might Also Like