শিশুদের ওপর টিকা পরীক্ষার অনুমতি পেল ফাইজার

শিশুদের ওপর করোনাভাইরাসের টিকা পরীক্ষার অনুমতি পেল মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজার। পরীক্ষামূলক এ টিকা ১২ বছরের ঊর্ধ্ব বয়সীদের ক্ষেত্রে প্রয়োগ করে এর কার্যকারিতা দেখা হবে।

যুক্তরাষ্ট্রের বাবা-মায়ের মধ্যে এ টিকা পরীক্ষা নিয়ে আগ্রহ দেখা গেছে বলে বার্তা সংস্থা সিএনএনকে জানিয়েছেন প্রতিষ্ঠানটির শীর্ষ গবেষক।

যুক্তরাষ্ট্রে করোনা টিকা পরীক্ষার ক্ষেত্রে শিশুদের অন্তর্ভুক্ত করার ঘটনা এটিই প্রথম।

সিনসিনাটি চিলড্রেনস হাসপাতালের একটি গবেষক দল ১৬ থেকে ১৭ বছর বয়সী কিশোরদের প্রথম টিকা দেবে। পরে ১২ থেকে ১৫ বছর বয়সী শিশুদের এতে অন্তর্ভুক্ত করা হবে। এ তথ্য জানান হাসপাতালের টিকা গবেষণা কেন্দ্রের পরিচালক রবার্ট ফ্রেঙ্ক।

ফাইজারের ওয়েবসাইটে তাদের টিকাটি যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের কাছ থেকে ১২ বছরের কিশোরদের মধ্যে পরীক্ষার অনুমোদন পেয়েছে।

যুক্তরাষ্ট্রে যে চারটি কোম্পানি তৃতীয় ধাপের টিকা পরীক্ষায় রয়েছে, তার মধ্যে অন্যতম ফাইজার। তারা ৩৮ হাজার মানুষের ওপর টিকা পরীক্ষা চালাচ্ছে। এর মধ্যে ৩১ হাজার জন টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন।

ফাইজার জার্মানির প্রতিষ্ঠান বায়োঅ্যানটেকের সঙ্গে মিলে দুই ডোজের টিকা তৈরি করেছে। ফাইজারের পক্ষ থেকে বলা হয়েছে, নিয়ন্ত্রকদের অনুমোদন পেলে এ বছরের শেষ নাগাদ ১০ কোটি ডোজ টিকা উৎপাদন করতে পারবে। ২০২১ সালের মধ্যে ১৩০ কোটি ডোজ টিকা তৈরির লক্ষ্যে কাজ করছে তারা।

You Might Also Like