শিকারি যখন নিজেই শিকার

জলে কুমির যেমন শক্তিশালী, ডাঙ্গায় তেমনি বাঘ শক্তিশালী। জলে নেমে কুমিরের সঙ্গে লড়াই কিংবা ডাঙ্গায় বাঘের সঙ্গে লড়াই চাট্টিখানি কথা নয়।

কিন্তু উল্টো ঘটনার শিকার হতে হলো এক কুমিরকে। অর্থাৎ নিজের রাজত্বেই পরাস্ত হতে হলো। বেচারা কুমিরকে অবশ্য লড়াইয়ের সুযোগই দেয়া হয়নি।
croco2
কেননা বাঘটি আগেই মনস্থির করে রেখেছিল দুপুরের খাবারটা কুমির দিয়েই সারবে! তাই বলা যায়, জলে নেমে কুমিরের সঙ্গে লড়াইয়ের ঝুঁকি না নিয়ে, টার্গেট করে এক লাফে জলে কুমিরের ঘাড় কামড়ে প্রথমে কাবু করে ফেলে।
যদিও বিশাল কুমিরটিকে কাবু করার এই ব্যাপারটি খুব একটা সহজ ছিল না। ঘাড়ে কামড় থাকলেও, জলের কুমির বলে কথা। সুতরাং কুমির বেকায়দায় থাকলেও পানিতে এর সর্বশক্তিকে কাবু করতে সময় খানিকটা সময় ও অতিরিক্ত পরিশ্রম লাগে বাঘটির।

সম্প্রতি ব্রাজিলের একটি নদীতে জাগুয়ার প্রজাতির এক বাঘের কুমির শিকারের এই অবিশ্বাস্য ঘটনা স্থাণীয় পর্যটকের ক্যামেরায় ধরা পড়েছে। জাগুয়ার চিতা বাঘের চেয়ে বলিষ্ঠ হয়ে থাকে।

সাধারণত নদীতে পানি খেতে আসা বিভিন্ন প্রাণীকে টার্গেট করে কাবু করে থাকে কুমির। তবে এবার শিকারি নিজেই শিকারে পরিণত হলো আগে থেকে মনস্থির করে রাখা এক জাগুয়ারের।

You Might Also Like