শাহজালাল ব্যাংকের সাবেক চেয়ারম্যান রিমান্ডে

শাহজালাল ইসলামী ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও শাখা ব্যবস্থাপক মোহাম্মদ সোলায়মানের ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন চট্টগ্রামের একটি আদালত।

ঋণ জালিয়াতির মাধ্যমে ব্যাংকটির ১৪০ কোটি আত্মসাতের অভিযোগে দুদক এ মামলাটি দায়ের করে।

বৃহস্পতিবার চট্টগ্রাম মুখ্য মহানগর হাকিম মো. মশিউর রহমানের আদালতে এ রিমান্ড মঞ্জুর করেন।

এদিকে আদালতে প্রাঙ্গণে পেশাদারি দায়িত্ব পালনকালে মোহাম্মদ সোলায়মানের সহযোগী এবং স্বজনদের হামলায় চার সাংবাদিক আহত হয়েছেন।

আহতরা হলেন, দৈনিক সমকালের স্টাফ রিপোর্টার আহমেদ কুতুব, ফটোসাংবাদিক রাশেদ, চ্যানেল টুয়েন্টিফোরের স্টাফ রিপোর্টার জামসেদ ও ক্যামেরাম্যান সজিব হোসাইন।

নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (প্রসিকিউশন) মোহাম্মদ রেজাউল মাসুদ বলেন, সিএমপি কোতোয়ালী থানায় দুদকের দায়েরকৃত এক মামলায় ব্যাংকেরই প্রাক্তন চেয়ারম্যান ও শাখা ব্যবস্থাপক মোহাম্মদ সোলায়মানকে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ড চেয়েছিলেন মামলার তদন্তকারী কর্মকর্তা দুদকের সহকারী পরিচালক রফিকুল ইসলাম। শুনানি শেষে আদালত সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন।

মোহাম্মদ রেজাউল মাসুদ আরো বলেন, বেলা ১টার দিকে আসামিকে আদালতে নিয়ে আসা হয়। এসময় সাংবাদিকরাও ক্যামেরা নিয়ে হাজির হন ছবি তোলার জন্য। সোলায়মান নিজেকে সাংবাদিকদের কাছ থেকে আড়াল করতে ছাতা ধরে সামনে এগুতে থাকেন। সাংবাদিকরাও পথ আগলে ধরে ছবি তোলার চেষ্টা করেন। এসময় সোলায়মানের স্বজনরা সাংবাদিকদের ওপর হামলা চালায় এবং এলোপাতাড়ি কিল ঘুষি মারে। এতে চার সাংবাদিক আহত হন।

আদালত সূত্রে জানা গেছে, চলতি বছরের ১৩ এপ্রিল নগরীর কোতোয়ালী থানায় শাহজালাল ব্যাংক কর্তৃপক্ষ মোহাম্মদ সোলায়মানের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগে একটি মামলা দায়ের করে। নিয়মানুসারে মামলাটি পরে দুদকের সিডিউলভুক্ত করা হয়। পরে গত ২৬ জুন ওই মামলায় সোলায়মানকে ঢাকার বিজয়নগরের আকরাম টাওয়ার থেকে গ্রেফতার করে চট্টগ্রামে পাঠানো হয়। ৩০ জুন সোলায়মানের ১০ দিনের রিমান্ড চান মামলার তদন্তকারী কর্মকর্তা।

বৃহস্পতিবার বেলা দেড়টার দিকে ওই রিমান্ড আবেদনের ওপর আধা ঘণ্টার বেশি ধরে শুনানি শেষে আদালত রিমান্ড মঞ্জুর করেন।

মামলার বিবরণে জানা গেছে, ২০১১ সালের ২১ সেপ্টেম্বর প্যারাডাইস করপোরেশন লিমিটেডের নামে ১৪০ কোটি টাকা ঋণ দেওয়া হয়। তবে কোনো ডকুমেন্ট না দিয়েই সোলায়মান নিজের ক্ষমতার অপব্যবহার করে এই ঋণ প্রদান করেন নিজ মালিকানাধীন প্রতিষ্ঠান প্যারাডাইস করপোরেশন লিমিটেডের নামে। এই ঘটনায় শাহজালাল ইসলামী ব্যাংক লিমিডিটের জুবিলি রোড শাখার ব্যবস্থাপক রাশেদা সরওয়ার বাদী হয়ে চট্টগ্রাম কোতোয়ালী থানায় একটি মামরা দায়ের করেন।

ওই মামলায় শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটিডের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও প্রাক্তন শাখা ব্যবস্থাপক আ ন ম জাহাঙ্গীর, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটিডের পরিচালক মোহাম্মদ সোলায়মান, প্যারাডাইস করপোরেশ লিমিটেডের চেয়ারম্যান এনামুল হক ও প্যারাডাইস করপোরেশ লিমিটেডের পরিচালক আনিসুল হককে আসামি করা হয়।

You Might Also Like