শত্রুরা শিয়া-সুন্নি যুদ্ধ বাধানোর ষড়যন্ত্র করছে : সর্বোচ্চ নেতা

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী সতর্ক করে বলেছেন, শত্রুরা শিয়া-সুন্নির মধ্যে যুদ্ধ বাধানোর ষড়যন্ত্র করছে। তিনি বলেন, মধ্যপ্রাচ্যে যে ইসলামি জাগরণ চলছে তা বাধাগ্রস্ত করতে শত্রুরা সাম্প্রদায়িক সংঘাত সৃষ্টির চেষ্টা করছে।

সর্বোচ্চ নেতা আরো বলেন, “শত্রুরা আজ মধ্যপ্রাচ্যে গৃহযুদ্ধ চাপিয়ে দিয়েছে এবং তারা আশা করছে শিয়া-সুন্নির দ্বন্দ্ব বাধিয়ে ইসলামি জাগরণের হাত থেকে তারা রেহাই পাবে।”

ইরাকের চলমান সংকটের কথা উল্লেখ করে আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেন, “সাবেক স্বৈরশাসক সাদ্দামের অনুসারি এবং অজ্ঞ কিছু লোক মিলে দেশটিতে এই অপরাধযজ্ঞ চালাচ্ছে। ইরাকে যা হচ্ছে তা শিয়া-সুন্নির কোনো যুদ্ধ নয় বরং এটা হচ্ছে সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ। এ যুদ্ধ চলছে মূলত পশ্চিমাপন্থি ও ইরাকের স্বাধীনতাকামীদের মধ্যে।”

১৯৮১ সালের ২৮ জুন ইসলামি রিপাবলিক দলের সদরদপ্তরে এক সন্ত্রাসী বোমা হামলায় সেই সময়কার বিচারবিভাগীয় প্রধান আয়াতুল্লাহ বেহেশতিসহ ৭২ জন সংসদ সদস্য শহীদ হওয়ার বার্ষিকীতে ইরানের সর্বোচ্চ নেতা এসব কথা বললেন। রাজধানী তেহরানে আজ এ অনুষ্ঠানের আয়োজন করা হয় এবং এতে শহীদ পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

You Might Also Like