লেবার অর্গানাইজশান “ইউনাইট হিয়ার” জাতীয় কনভেনশনে ফারুক হোসেন এবং জাহাঙ্গীর কবিরের অংশগ্রহণ

গত ২৫ থেকে ২৭ই জুন যুক্তরাষ্ট্রের বষ্টনে অনুষ্ঠিত লেবার সংগঠন “ইউনাইট হিয়ার” এ যোগদান এবং কনভেনশনে বক্তব্য রাখার মধ্য দিয়ে বাংলাদেশীদের নেতৃত্ব অর্জনের নতুন পথের সুচনা হল। বিশ্বের অন্যতম ধনী রাষ্ট্র হিসাবে পরিচিত আমেরিকা হচ্ছে কান্ট্রি অব অপারসুনিটি। এই অপারসুনিটিকে কাজে লাগানোর জন্য প্রয়োজন কর্মমূখী শিক্ষা,দক্ষতা এবং নেতৃত্বসহ নানাবিধ গুনাবলী। সময়ের সাথে তাল মিলিয়ে প্রবাসী বাংলাদেশীরা এইসকল গুনাবলী অর্জনে কাজ করে যাচ্ছেন । আটলাণ্টিক সিটিতে গত পাঁচ বছর পূর্বেও বাংলাদেশীদের কাছে সুখবর ছিল ক্যাসিনোতে চাকুরী পাওয়া। সময়ের পরিবর্তনের সাথে সাথে পরিবর্তন এসেছে সকলক্ষেত্রে।বর্তমানে বিভিন্ন টেকনিক্যাল ইনষ্টিটিউটে কারিগরী শিক্ষা অর্জন এবং বাংলাদেশী আইটি শিক্ষা প্রতিষ্ঠান পিপল এন্ড টেক থেকে প্রশিক্ষন নিয়ে আইটির চাকুরী পাওয়া, নামকরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ডাক্তারী এবং ইঞ্জিনিয়ারিং, ইকোনোমিকস, বিজিনেস এডমিনিস্ট্রশনে পড়ার জন্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সংবাদ আটলান্টিক সিটির বাংলাদেশীদের কাছে যেমনি সুসংবাদ হিসাবে পরিগনিত হচ্ছে ঠিক তেমনি আমেরিকান বিভিন্ন লেবার সংগঠনেও বাংলাদেশীদের নেতৃত্ব প্রদানেও বাঙ্গালীরা এগিয়ে চলেছে সমানতালে। শিক্ষা ক্ষেত্রে আটলান্টিক সিটির  ছাত্রছাত্রীর মধ্যে টপ টেন স্টুডেন্ট হিসাবে স্হান করে নিয়েছিল যেমনি  বাংলাদেশী মাহির, পথিক চৌধুরী, মারিয়া ইসলা্‌ মেধাবী ছাত্রী তাজিম কবির, আলিয়া হাসান এবং রোজেন আহমেদ, আইটি চাকুরীর ক্ষেত্রে সফলতা পেয়েছেন মোঃ রফিক ফয়সাল,মীর হোসেন,সাদিয়া,আরিফ, সাইফু, মরিয়ম,আকতারুজ্জামান,মেজবাহ মান্নান,আতিকুর রহমান,মোঃ হামিদ,আজিম,চাঁদনী , ঠিক তেমনি আটলান্টিক সিটির বিভিন্ন ক্যাসিনোর লেবার সংগঠন লোকাল ফিফটি ফোরের কয়েক হাজার সদস্যের মধ্যে ডেলিগেট হিসাবে যুক্তরাষ্ট্রের লেবার সংগঠন “ইউনাইট হিয়ার” এর বষ্টনে অনুষ্ঠিত জাতীয় কনভেনশনে যোগ দিয়েছিলেন ট্রপিকেনা ক্যাসিনোর শপ ষ্টুয়ার্ড ফারুক হোসেন এবং লোকাল ফিফটি ফোরের নির্বাচিত প্রতিনিধি বাংলাদেশের নোয়াখালী জেলার সন্তান জাহাঙ্গীর কবির।
ফারুক হোসেন জাতীয় কনভেনশনে যোগ দিয়ে আন্তর্জাতিক লেবার সংগঠনের প্রতিনিধিদের সামনে আটলান্টিক সিটির বিভিন্ন ক্যাসিনোতো “লোকাল ফিফটি ফোর”কিভাবে কার্যক্রম চালিয়ে যাচেছ এবং নতুন ক্যাসিনো রেভেল কিভাবে লোকাল ফিফটি ফোর প্রতিষ্ঠিত হয়েছে তার বিস্তারিত বনর্না দেন। প্রায় ১৫০০ শত ডেলিগেটের মধ্যে যুক্তরাষ্ট্র,যুক্তরাজ্য এবং কানাডাসহ বিশ্বের বিভিন্ন দেশের ডেলিগেট উপস্হিত ছিলেন।
“ইউনাইট হিয়ার” এর সভাপতি মিঃ ডি টেলর ছাড়াও অনুষ্ঠানে নিউইয়র্ক সিটির মেয়র বিল ডি ব্লাসিউ,বোষ্টনের মেয়র মারটি ওয়ালস,ম্যাসাসুয়েটস গভর্নর ডিভেল প্যাটরিক এবং ম্যাসাসুয়েটস সিনেটর ষ্টিফেন ব্রোয়ার,আইএল সেক্রেটারী রন ওয়ারেন বক্তব্য রাখেন।রেভেল ক্যাসিনোর ডেলিগেট ফারুক হোসেন বলেন বিভিন্ন ক্যাসিনোতে এমপ্লয়দের মধ্যে ফ্যাষ্টেশান এবং স্ট্রেস কমানোর জন্য এবং কর্মক্ষেত্রে বৈষমতা দূরীকরনে শ্রমিক সংগঠনের প্রয়োজনীতা অনস্বীকার্য।বিশেষ করে রেভেল ক্যাসিনোতো হোটেল এবং রেষ্টুরেন্ট এমপ্লয়দের বেনিফিট ফিরিয়ে আনার জন্য “লোকাল ফিফটি ফোর” গুরুত্বপূর্ন ভূমিকা রেখেছে বলে তিনি বক্তব্যে উল্লেখ করেন।ফারুক হোসেন এবং জাহাঙ্গীর কবির বলেন কর্মক্ষেত্রে বাংলাদেশীদের সুযোগ-সুবিধা বৃদ্দি,প্রশাসনের অহেতুক খবরদারী,বিদেশীদের প্রতি বৈষম্য আচরন থেকে রক্ষা করার জন্য বাংলাদেশীদেরকে শ্রমিক সংগঠনের নেতৃত্বে খুবই জরুরী। তারা বলেন শ্রমিকদের স্বার্থরক্ষার পাশাপাশি বিশেষ করে বাংলাদেশীদের স্বার্থরক্ষার জন্য তাদের এই অভিযাত্রা অব্যহত থাকবে। আটলান্টিক সিটির লোকাল ফিফটি ফোরের ইলেকটেক মেম্বার জাহাঙ্গীর কবির বলেন বাংলাদেশীদের স্বার্থরক্ষার জন্য আরও বাংলাদেশীদেরকে এগিয়ে আসতে হবে।স্হান করে নিতে হবে যুক্তরাষ্ট্রের মেইন ষ্ট্রীম রাজনীতিতে।এগিয়ে যেতে হবে এবং এগিয়ে নিতে হবে পরবর্তী জেনারেশানকে।

You Might Also Like