লিবিয়ায় আইএস অবস্থানে মিশরের বিমান হামলা

লিবীয় ইসলামিক স্টেট (আইএস) ২১ মিশরীয় খ্রিস্টান নাগরিকের শিরশ্ছেদ করার ভিডিও প্রকাশের এক দিনের মধ্যেই দেশটির আইএস অবস্থানে বিমান হামলা চালিয়েছে মিশরীয় বাহিনী।
সোমবার ভোরে এসব হামলা চালানো হয়েছে বলে মিশরীয় রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক বিবৃতিতে জানিয়েছে দেশটির সামরিক বাহিনী।
হামলায় লিবিয়ায় আইএস’র শিবির, প্রশিক্ষণ এলাকা এবং অস্ত্র গুদাম ধ্বংস করা হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়েছে।
লিবিয়ার জঙ্গি ঘাঁটিগুলো প্রতিবেশী মিশরের নিরাপত্তা জন্য গুরুতর হুমকি বলে বারবার দাবি করে আসছিলেন মিশরীয় প্রেসিডেন্ট আব্দেল ফাত্তা আল-সিসি। নিজ দেশের সিনাই উপদ্বীপেও জঙ্গি তৎপরতার মোকাবিলা করছে মিশর। সিনাইয়ের জঙ্গিরা আইএস’র সঙ্গে একাত্মতা ঘোষণা করেছে।
আইএস’র প্রকাশ করা ভিডিওতে দেখা গেছে, কমলা রঙের পোশাক পরিহিত ২১ জন মিশরীয় খ্রিস্টান ব্যক্তিকে সাগর পাড়ে নিয়ে হাঁটু গেড়ে বসিয়ে শিরশ্ছেদ করছে আইএস জঙ্গিরা। জঙ্গিদের পুরো শরীর কালো পোশাকে ঢাকা।
কাজের খোঁজে এসব মিশরীয় লিবিয়ায় গিয়েছিলেন। ২০১৪ সালের ডিসেম্বর ও জানুয়ারিতে লিবিয়ার পূর্বাঞ্চলীয় সির্তে শহর থেকে তাদের অপহরণ করা হয়। কিছুদিন ধরে ওই এলাকা ইসলামি জঙ্গিদের নিয়ন্ত্রণে।
রোববার ওই ভিডিও প্রকাশের পর প্রেসিডেন্ট সিসি এর তীব্র নিন্দা জানিয়ে সমুচিত জবাব দেওয়ার কথা বলেছিলেন। মিশরের জাতীয় নিরাপত্তা পরিষদের সঙ্গে বৈঠক করে সাতদিনের জাতীয় শোক ঘোষণা করেন তিনি।
শিরশ্ছেদের ওই ভিডিও অনলাইনে প্রকাশ করেছে লিবিয়ার একটি জিহাদি গ্রুপ, যারা ইসলামিক স্টেটের (আইএস) অনুসারী। অপহৃতদের যে ধর্মীয় বিদ্বেষ থেকেই হত্যা করা হয়েছে, তাও স্পষ্ট হয়েছে ভিডিওর সঙ্গে দেওয়া ক্যাপশনে।

You Might Also Like