হোম » ‘লক্ষ্যবস্তুর ১০ মিটারের মধ্যে আঘাত হানে ইরানি ক্ষেপণাস্ত্র’

‘লক্ষ্যবস্তুর ১০ মিটারের মধ্যে আঘাত হানে ইরানি ক্ষেপণাস্ত্র’

ঢাকা অফিস- Sunday, March 19th, 2017

ইরানের ক্ষেপণাস্ত্রগুলো লক্ষ্যবস্তুর সর্বোচ্চ ১০ মিটারের মধ্যে আঘাত হানতে সক্ষম বলে জানিয়েছেন সেদেশের সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি।

ইরানের আরভান্দকেনার শহরে প্রতিরক্ষা ও সামরিক সরঞ্জামের এক প্রদর্শনী পরিদর্শনের সময় তিনি এ মন্তব্য করেন। জেনারেল বাকেরি বলেন, এ ধরনের ক্ষেপণাস্ত্রের প্রযুক্তি অর্জনকারী বিশ্বের হাতে গোনা কয়েকটি দেশের কাতারে শামিল হতে পেরেছে ইরান। প্রদর্শনীর সব সমরাস্ত্র সম্পূর্ণ ইরানের নিজস্ব প্রযুক্তিতে তৈরি হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
ইরানের এই সেনা কমান্ডার বলেন, তার দেশের তরুণ বিজ্ঞানীরা দেশকে সব ক্ষেত্রে সম্পূর্ণ স্বয়ংসম্পূর্ণ করতে সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে এবং ব্যাপক সাফল্য পাচ্ছে। এ বিষয়টি বিশ্বের সবার বোঝা উচিত বলে তিনি মন্তব্য করেন। জেনারেল বাকেরি বলেন, “এ ধরনের বিশাল সব অর্জনের সামনে দেশের ছোটখাট সমস্যাগুলো গুরুত্বহীন হয়ে পড়েছে।”

সাম্প্রতিক বছরগুলোতে সমরাস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিতে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে ইরান।

দেশটির ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর অ্যারোস্পেস ডিভিশনের কমান্ডার গত ৯ মার্চ জানান, তার বাহিনী সম্প্রতি হরমুজ-২ নামের একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। এটি ২৫০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে বলে তিনি জানান। এর আগে ২০১৬ সালের মার্চে ইরান ১,৪০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম দু’টি ক্ষেপণাস্ত্রে সফল পরীক্ষা চালিয়েছিল।