হোম » র‌্যাব ক্যাম্পে হামলার দায় স্বীকার করেছে আইএস

র‌্যাব ক্যাম্পে হামলার দায় স্বীকার করেছে আইএস

ঢাকা অফিস- Saturday, March 18th, 2017

রাজধানীর আশকোনায় র‌্যাবের অস্থায়ী ক্যাম্পে অজ্ঞাত যুবকের বোমা হামলার কথা স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

শুক্রবার দুপুরে ওই ঘটনার কয়েক ঘণ্টা পর আমাক নিউজ এজেন্সির বরাত দিয়ে সাইট ইন্টেলিজেন্স এ তথ্য জানায়।

সাইট ইন্টেলিজেন্স এটাকে আত্মঘাতী হামলা হিসেবে উল্লেখ করেছে। এতে একজন নিহত হওয়ার কথাও জানানো হয়েছে।

তবে এ বিষয়ে র‌্যাবের আইন ‍ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান বলেছেন, ‘বাংলাদেশে আইএসের অস্তিত্ব নেই। এ ঘটনাতেও আইএসের সম্পৃক্ততা নেই।’

শুক্রবার দুপুরে র‌্যাবের অস্থায়ী ক্যাম্পের সীমানাদেয়াল পার হয়ে ভেতরে ঢোকার চেষ্টা করে এক অজ্ঞাত যুবক। সেখানে উপস্থিত র‍্যাবের কয়েকজন সদস্য তাকে জিজ্ঞাসাবাদ শুরু করলে সে পালানোর চেষ্টা করে। ওই সময় তার সাথে থাকা বোমার বিস্ফোরণ ঘটে। ঘটনাস্থলেই ওই যুবক মারা যায়। এ সময় র‌্যাবের দুই সদস্য আহত হন। তারা হলেন ল্যান্স করপোরাল মিজানুর রহমান ও কনস্টেবল মো. আরিফ।

তবে এ ঘটনায় কোন জঙ্গি সংগঠনের হাত আছে তা এখনো জানাতে পারেনি র‌্যাব।

মুফতি মাহমুদ খান জানিয়েছেন, ওই যুবকের বয়স আনুমানিক ২৩ থেকে ২৫ বছর। তার পরিচয় এখনো জানা যায়নি। আহত র‌্যাব সদস্যদের সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসা দেওয়া হচ্ছে।

২০১৫ সালের শুরু থেকে ২০১৬ সালের মাঝামাঝি সময় পর্যন্ত চলা জঙ্গি হামলা ও হত্যার ঘটনার বেশ কয়েকটির দায় স্বীকার করেছিল আইএস। গুলশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার রাতে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানের আগেই হামলাকারীদের ছবিও তারা প্রকাশ করেছিল।

তবে সরকার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বরাবরই দাবি করছে, বাংলাদেশে আইএসের উপস্থিতি নেই। দেশে যেসব জঙ্গি কর্মকাণ্ড হচ্ছে তা ‘হোম গ্রোন জঙ্গিরা’ করছে।