রোহিঙ্গা সংকটের সমাধান কঠিন পর্যায়ে চলে গেছে: বিএনপি

বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী অভিযোগ করেছেন, সরকার যথাযথ কূটনৈতিক পদক্ষেপ না নেয়ায় রোহিঙ্গা সংকটের সমাধান কঠিন পর্যায়ে চলে গেছে ।

রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে জিয়া পরিষদ আয়োজিত ‘আন্তর্জাতিক আইনে রোহিঙ্গা সমস্যা এবং বাংলাদেশ সরকারের ভূমিকা, সমাধান ও করণীয়’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ অভিযোগ করেন।

তিনি বলেছেন, রাখাইন থেকে রোহিঙ্গা জাতিগোষ্ঠী নির্মূল করতে মিয়ানমার সরকার পরিকল্পিতভাবে তাদের বাংলাদেশে পাঠিয়েছে। আর সঙ্কটের শুরুতেই সরকার যথাযথ কূটনীতিক অবস্থান না নিয়ে সংকট সমাধানকে কঠিন পর্যায়ে নিয়ে গেছে। এ সংকট সমাধানে দেশে জাতীয় ঐক্যের বিকল্প নেই।

রোহিঙ্গাদের জঙ্গিবাদী কাজে ব্যবহার করতে একটি কুচক্রী মহল তৎপর হয়ে উঠেছে বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।

ওদিকে, বাংলাদেশের নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস রোহিঙ্গা সঙ্কট সমাধান করতে না পারলে মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সূ চিকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন। শুরু থেকেই মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনীর অভিযানের নিন্দা এবং এ বিরুদ্ধে বিশ্ব জনমত গড়ে তোলার ক্ষেত্রে সরব ড. মুহাম্মদ ইউনূস।

কাতারি টিভি চ্যানেল আল জাজিরাকে দেয়া এক সাক্ষাতকারে ইউনূস বলেন, ‘রোহিঙ্গা ইস্যুতে আমি সু চিকেই শতভাগ দায়ী করছি। কারণ সু চি মিয়ানমারের নেতৃত্ব দিচ্ছেন। ‘

জাতিসংঘের হিসাবে, গত ২৫ আগস্ট থেকে মিয়ানমার সেনাবাহিনীর সহিংস অভিযানের মুখে প্রায় ছয় লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে চলে আসে। শত শত রোহিঙ্গা প্রাণ হারিয়েছেন, মিয়ানমার সেনাবাহিনীর দ্বারা ধর্ষণের শিকার হয়েছে রোহিঙ্গা নারীরা। রোহিঙ্গা শিশুদের নির্মমভাবে হত্যা করা হয়েছে। নদী পথে পালাতে গিয়ে ডুবে মারা গেছেন অনেক রোহিঙ্গা। কিন্তু সু চি এখনো এ নিয়ে নিরব রয়েছেন।

You Might Also Like