হোম » ‘রোহিঙ্গা সংকটের দ্বিপাক্ষিক উপায়ে শান্তিপূর্ণ সমাধান চায় চীন’

‘রোহিঙ্গা সংকটের দ্বিপাক্ষিক উপায়ে শান্তিপূর্ণ সমাধান চায় চীন’

ঢাকা অফিস- Thursday, October 26th, 2017

মিয়ানমার ও বাংলাদেশের দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে রোহিঙ্গা সংকটের শান্তিপূর্ণ সমাধান চায় চীন। বুধবার চীনের বিশেষ দূত সান গোসিয়াং এর সঙ্গে বৈঠকের পর পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, রাখাইনে অস্থিতিশীলতা ও রোহিঙ্গাদের বাস্তুচ্যুত হওয়ার ঘটনায় চীন উদ্বিগ্ন। রোহিঙ্গা সংকট এই অঞ্চলে অস্থিতিশীলতা সৃষ্টি করতে পারে বলে চীন মনে করছে। তাই বন্ধু দেশ মিয়ানমার ও বাংলাদেশের সঙ্গে কাজ করে এই সংকটের শান্তিপূর্ণ সমাধানে আগ্রহী চীন। তারা চায় দ্বিপাক্ষিক উপায়ে এই সমস্যার সমাধান হোক।

হঠাৎ করেই বুধবার বাংলাদেশ সফরে আসেন চীনের বিশেষ দূত। এর আগে তিনি মিয়ানমার সফর করেন। তার বাংলাদেশ সফরে মূলত রোহিঙ্গা সংকটই প্রধান্য পাচ্ছে।

বৈঠকের পর পররাষ্ট্র সচিব সাংবাদিকদের বলেন, চীনা দূত মিয়ানমার থেকে ঢাকায় এসেছেন। বৈঠকে স্বাভাবিকভাবেই রোহিঙ্গা ইস্যুতে আমাদের অবস্থান তুলে ধরেছি। তিনি ছয় মাস আগেও এসেছিলেন। তখন রোহিঙ্গাদের সংখ্যা চার লাখ ছিল। এখন দশ লাখ হয়েছে। আমরা বলেছি, মিয়ানমারের সঙ্গে আমাদের কোনো দ্বন্দ্ব নেই। আমাদের একটাই দাবি তাদের নাগরিকদের ফিরিয়ে নিতে হবে। আমরা বলেছি, এই রোহিঙ্গারা আমাদের জন্য এক বিশাল সমস্যা। মানবিক কারণে এসব রোহিঙ্গাকে আশ্রয় দেওয়া হয়েছে। এক্ষেত্রে সংকট দীর্ঘায়িত হতে পারে না।

এই বাস্তবতায় চীনা দূত বলেছেন, রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে মিয়ানমারের অঙ্গীকার এখন অনেক বেশি জোরালো। সচিব বলেন, আমরা রোহিঙ্গা ইস্যুতে ইতিবাচক লক্ষণ দেখছি। চীনও দেখতে পারছে। আমরা মিয়ানমারের অঙ্গীকারের প্রতিফলন দেখতে চাই বলে জানিয়েছি। চীনা দূত আবারো মিয়ানমারে যাবেন। চীন রোহিঙ্গা ইস্যুতে মধ্যস্থতার ভূমিকা নেবে কিনা এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্র সচিব বলেন, এ ব্যাপারে কথা হয়নি। বৈঠকে নয় সদস্যের প্রতিনিধি দলে নেতৃত্ব দেন চীনা দূত সান গোসিয়াং। এতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।