‘রোহিঙ্গা মুসলমানদেরকে মিয়ানমারে ফেরত পাঠানোর চেষ্টা চলছে’

ভারতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সৈয়দ মোয়াজ্জেম আলী বলেছেন, মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদেরকে তাদের দেশে ফেরত পাঠানোর চেষ্টা অব্যাহত রয়েছে।
বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, তিনি বুধবার নয়াদিল্লিতে বলেছেন, আন্তর্জাতিক সমাজের অব্যাহত চাপ এবং জটিল আলোচনা শেষে মিয়ানমার সরকার রোহিঙ্গাদেরকে পর্যায়ক্রমে তাদের ভিটেমাটিতে ফিরে যেতে দেয়ার ব্যাপারে বাংলাদেশের সঙ্গে সমঝোতা সই করতে রাজি হয়েছে।

তিনি রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা বন্ধ করতে এবং তাদেরকে স্বদেশে প্রত্যাবর্তনের সুযোগ দিতে মিয়ানমার সরকারকে বাধ্য করার জন্য আন্তর্জাতিক সমাজকে চাপ প্রয়োগ অব্যাহত রাখার আহ্বান জানান। সৈয়দ মোয়াজ্জেম হোসেন বলেন, রোহিঙ্গা সংকট আধুনিক বিশ্বের অন্যতম বড় মানবিক সংকটে পরিণত হয়েছে।

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো এ পর্যন্ত স্যাটেলাইট থেকে তোলা এমন সব ছবি প্রকাশ করেছে যাতে দেখা যাচ্ছে, মিয়ানামারের সেনাবাহিনী দেশটির রাখাইন প্রদেশে রোহিঙ্গা মুসলমানদের শত শত গ্রাম ধ্বংস করে দিয়েছে।

এ ছাড়া, এসব সংগঠন রোহিঙ্গা মুসলমানদের ওপর বিশেষ করে নারী ও শিশুদের ওপর মিয়ানমার সরকারের ভয়াবহ গণহত্যাকে মানবতা বিরোধী অপরাধ বলে উল্লেখ করেছে।

You Might Also Like