‘রোহিঙ্গারা পররাষ্ট্রনীতির চ্যালেঞ্জগুলোর অন্যতম ইস্যু’

বাংলাদেশের পররাষ্ট্রনীতির চ্যালেঞ্জগুলোর এখন অন্যতম ইস্যু রোহিঙ্গা সমস্যা নিরসন বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ডা. দীপু মনি।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক শেষে সংসদীয় কমিটি কক্ষের সামনে সাংবাদিকদের এসব কথা জানান তিনি।

ডা. দীপু মনির সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এএইচ এম মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, মো. ফারুখ খান, মো. সোহরাব উদ্দিন, রাজী মোহাম্মদ ফখরুল এবং সেলিম উদ্দিন উপস্থিত ছিলেন।

ডা. দীপু মনি বলেন, আমরা আমাদের প্রতিবেশীর সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক বজায় রাখতে চাই। একই সঙ্গে মিয়ানমারে যে নৃশংস ঘটনা ঘটছে সেটিকে মানবিক সমস্যা হিসেবে স্বীকৃতি দিয়ে আন্তর্জাতিকভাবে জাতিসংঘ ও ওআইসির প্রতিক্রিয়া নিয়ে বিস্তারিত আলোচনা করা প্রয়োজন বলে মনে করছে কমিটি।

নোয়াখালীর ঠেঙ্গারচরে রোহিঙ্গা পুনর্বাসন প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে স্থায়ী কমিটির সভাপতি বলেন, এ বিষয়টি নিয়ে আলোচনা হয়নি। তাই এ নিয়ে আমি মন্তব্য করতে চাই না। পরবর্তী বৈঠকে হয়তো আলোচনা হতে পারে।’

পরবর্তীতে সংসদ সচিবালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে বৈঠকের বিষয়ে জানানো হয়, বৈঠকে রোহিঙ্গা সমস্যা সম্পর্কে প্রতিবেদন উপস্থাপন এবং এ বিষয়ে আলোচনা হয়। বৈঠকে মিয়ানমারের অভ্যন্তরে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সাম্প্রতিক নৃশংস নির্যাতনের পরিপ্রেক্ষিতে আবারও বিপুল সংখ্যক রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় গ্রহণ, আন্তর্জাতিক পরিমণ্ডলে এ বিষয়ে বিভিন্ন প্রতিক্রিয়া এবং মিয়ানমার সরকার কর্তৃক রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে মিয়ানমারে অবৈধ অভিবাসী হিসেবে চিহ্নিত করার অপচেষ্টার পরিপ্রেক্ষিতে রোহিঙ্গা চ্যালেঞ্জকে বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ হিসেবে আখ্যায়িত করা হয়।

You Might Also Like