রুশ হামলায় আই এস আবারো বড় বিপর্যয়ে

রাশিয়ার কৌশলগত দূরপাল্লার বিমান হামলায় নতুন করে বড় ধরনের বিপর্যয়ের মুখে পড়েছে সিরিয়ায় তৎপর উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশ। রাশিয়ার দক্ষিণাঞ্চল থেকে ছয়টি তুপোলেভ টিইউ-২২এম৩ কৌশলগত বোমারু বিমান উড়ে গিয়ে দায়েশের বহু গুরুত্বপূর্ণ অবস্থানে সফলভাবে হামলা চালায়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গতকাল (মঙ্গলবার) সকালে ছয়টি বিমান আকাশে ওড়ে এবং সিরিয়ার পালমিরা শহরের পূর্বে দায়েশের গুরুত্বপূর্ণ ঘাঁটি ও গোলাবারুদের কয়েকটি গুদামে হামলা চালায়। এতে দায়েশের একটি বড় সামরিক ক্যাম্প, তিনটি অস্ত্র ও গোলাবারুদের গুদাম, তিনটি ট্যাংক, পদাতিক বাহিনীর চারটি সাঁজোয়া যান এবং ভারী মেশিনগান বসানো আটটি গাড়ি ধ্বংস হয়েছে। এছাড়া, সামরিক ঘাঁটি থেকে বিচ্ছিন্ন করা হয়েছে বহু সন্ত্রাসীকে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সম্প্রতি এসব লক্ষ্যবস্তু চিহ্ণিত করা হয়েছিল এবং কয়েকটি চ্যানেলে এগুলোর অবস্থান নিশ্চিত করা হয়। গত শুক্রবার পালমিরা এলাকায় অভিযান চালাতে গিয়ে সন্ত্রাসীদের ক্ষেপণাস্ত্র হামলায় রুশ হেলিকপ্টার বিধ্বস্ত হয় এবং দুই পাইলট মারা গেছে। এরপর রাশিয়া দূরপাল্লার বিমানের সাহায্যে দায়েশের বিরুদ্ধে হামলা চালালো। সন্ত্রাসীরা শুক্রবার মার্কিন ক্ষেপণাস্ত্র দিয়ে রুশ হেলিকপ্টারটি ভূপাতিত করেছিল।

You Might Also Like