হোম » রুশ কালাশনিকভ রাইফেলের চালান প্রথমবারের মতো যাচ্ছে ফিলিপাইনে

রুশ কালাশনিকভ রাইফেলের চালান প্রথমবারের মতো যাচ্ছে ফিলিপাইনে

ঢাকা অফিস- Friday, October 13th, 2017

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে বলেছেন, রাশিয়া তার দেশকে পাঁচ হাজার কালাশনিকভ রাইফেল দিবে। মার্কিন মিত্র হিসেবে পরিচিত দেশটিতে এই প্রথম রুশ অস্ত্রের চালান যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

তিনি বলেন, জাহাজযোগে এসব রাইফেল শিগগিরই ফিলিপাইনে পৌঁছাবে। এর আগে, ঐতিহ্যগত ভাবে ফিলিপাইনের প্রধান অস্ত্র সরবরাহকারী ছিল আমেরিকা।
গত মে মাসে দুতের্তে সংক্ষিপ্ত মস্কো সফর করেছেন। ওয়াশিংটনের কাছে থেকে সরে আসার প্রচেষ্টা হিসেবে এ সফর করেন বলে ধারণা করা হয়। এ সফরের কথা উল্লেখ তিনি বলেন, মস্কো সফরের অংশ হিসেবে এসব অস্ত্র পৌঁছাবে। রাজধানী ম্যানিলার কাছে সেনা ও পুলিশ সমাবেশে এ কথা বলেন তিনি। এদিকে, ম্যানিলার রুশ দূতাবাস তার এ ঘোষণার বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকার করেছে।

অবশ্য, এর আগে, আমেরিকা থেকে সেকেন্ড হ্যান্ড অস্ত্র কেনা ফিলিপাইন বন্ধ করে দেবে বলে ঘোষণা করেছিলেন তিনি। জুন মাসে মিন্দানাও দ্বীপের একটি সামরিক ঘাঁটিতে দেয়া ভাষণে দুতের্তে বলেছিলেন, অস্ত্র কিনতে দ্বিগুণ অর্থ ব্যয়ে ফিলিপাইন রাজী। তিনি আরো বলেছিলেন, তার দেশ চীন কিংবা রাশিয়া থেকে নতুন বিমান, নৌযান, ড্রোন এবং রাইফেল কেনার চিন্তাভাবনা করছে।