হোম » রিভিউ শুনানি নিয়ে আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেলের দুই কথা

রিভিউ শুনানি নিয়ে আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেলের দুই কথা

ঢাকা অফিস- Tuesday, November 28th, 2017

রিভিউ শুনানি নিয়ে আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেলের দুই কথাআইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেলের কাছ থেকে সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় পুনর্বিবেচনার আবেদন এবং এর শুনানি নিয়ে দুই রকম কথা শুনা যাচ্ছে।

আপিল বিভাগে ষোড়শ সংশোধনী বাতিলের রায় দিয়েছিলেন তখনকার প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন সাত বিচারকের বেঞ্চ। কিন্তু আপিল বিভাগে এখন বিচারক আছেন পাঁচজন। আর এ নিয়েই পরস্পরবিরোধী বক্তব্য দিচ্ছেন আইনমন্ত্রী আনিসুল হক ও অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

গত ১২ নভেম্বর সুপ্রিম কোর্টে নিজের কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নে মাহবুবে আলম বলেছিলেন, রায়ের সময় যেকজন বিচারক ছিলেন, তার চেয় কম বিচারক নিয়ে বেঞ্চ হলে রিভিউ শুনানি সম্ভব নয়। একই কথা মঙ্গলবার সাংবাদিকদের কাছে বলেন তিনি।

মাহবুবে আলম বলেছেন, এখন রিভিউ ফাইল করলেও লাভ হবে না। মূল আবেদনটি শুনেছিলেন সাতজন বিচারপতি। কিন্তু এখন আমাদের বিচারকের সংখ্যা পাঁচজন। রিভিউয়ের নরমাল নিয়ম হচ্ছে যেকজন মূল মামলাটা শুনেছেন তত সংখ্যক বা তার থেকে বেশি সংখ্যক বিচারপতিরা রিভিউ শুনানি করে তা পুনর্বিবেচনা করতে পারবেন।

অন্যদিকে গত ২৩ নভেম্বর এ বিষয়ে আইনমন্ত্রী সুপ্রিম কোর্ট রুলস থেকে উদ্ধৃত করে বলেছিলেন, আমার জানামতে রিভিউ শুনানিতে সাত বিচারপতি থাকতে হবে সুপ্রিম কোর্ট রুলসে এমন কোনো কথা নেই। এমন অনেক রিভিউ আছে যেখানে অনেকেই অবসরে গেছেন কিন্তু রিভিউ শুনানি হয়েছে।

১ আগস্ট ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন সুপ্রিম কোর্ট। যা নিয়ে ক্ষমতাসীনদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া হয়।