‘রাহুলের পথ মসৃণ করতেই মনমোহনকে প্রধানমন্ত্রী করেন সোনিয়া’

ভবিষ্যতে কংগ্রেসের সভাপতি হওয়ার ক্ষেত্রে ছেলে রাহুল গান্ধীর পথের কাঁটা হবেন না জেনেই মনমোহন সিংকে প্রধানমন্ত্রী করেছিলেন কংগ্রেসনেত্রী সোনিয়া গান্ধী।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা তার আত্মজীবনী ‘আ প্রমিস্‌ড ল্যান্ডে’ এমন তথ্যই দিয়েছেন। ভারতীয় বাংলা দৈনিক আনন্দবাজারপত্রিকার খবরে এসব তথ্য জানা গেছে।

লিখেছেন, মনমোহনকে বাছাই করার আরও দুটি কারণ ছিল। তিনি শিখ এবং জাতীয় রাজনীতিতে তার তেমন ভিত্তি ছিল না।

তবে মনমোহন সিংয়ের পাণ্ডিত্য আর সৌজন্যবোধ যে তাকে চমকে দিয়েছিল, সে কথাও স্বীকার করেছেন ওবামা। লিখেছেন এমন পাণ্ডিত্য আর সৌজন্যবোধ সচরাচর দেখা যায় না।

ভারত সফরে এসে দেশটির প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে একটি ভোজসভায় বৈঠক করেছিলেন ওবামা। সেই বৈঠকে ছিলেন কংগ্রেসপ্রধান সোনিয়া গান্ধী ও তার পুত্র রাহুলও।

ওবামা লিখেছেন– যেটুকু বুঝেছি, কথা বলার চেয়ে শ্রোতার ভূমিকায় থাকতেই বেশি পছন্দ করেন সোনিয়া। মনমোহন কোনো সরকারি বিষয় নিয়ে কথা তুলতে গেলেই সোনিয়াকে দেখেছি তাকে থামিয়ে দেয়ার চেষ্টা করতে। আর দেখেছি আলোচনাকে বারবার ছেলের দিকে ঘুরিয়ে দিতে চাইছেন সোনিয়া।

তবে মনমোহনকেই ভারতের অর্থনৈতিক সংস্কারের পুরোধা বলে মেনে নিয়ে ওবামা জানিয়েছেন, যতটা সম্ভব জাতপাতের রাজনীতির ঊর্ধ্বে উঠে ভারতকে চালানোর চেষ্টা করেছিলেন তিনি।