হোম » রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর বৈঠক : ষোড়শ শংশোধনী নিয়ে আলোচনা

রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর বৈঠক : ষোড়শ শংশোধনী নিয়ে আলোচনা

ঢাকা অফিস- Friday, August 18th, 2017

রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর বঙ্গভবনে বৈঠক হয়েছে গত ১৭ আগষ্ট বুধবার রাতে। বৈঠকে সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তবে সেখানে কী সিদ্ধান্ত হয়েছে বা রাষ্ট্রপতি কী পরামর্শ দিয়েছেন, সে বিষয়ে সরকারের কেউ মুখ খুলছেন না।

এদিকে বৈঠককে কেন্দ্র করে মানুষের মাঝে ব্যাপক আগ্রহ তৈরি হয়েছে। তারা জানার চেষ্টা করেছেন, বৈঠকে কী সিদ্ধান্ত হয়েছে। এসব বিষয় নিয়ে বৃহস্পতিবার দিনভর আলোচনা হয়। সরকারি ও বিরোধী দলসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীদেরও এ বিষয়ে খোঁজ নিতে দেখা গেছে।

বৈঠকে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক এবং আটর্নি জেনারেল মাহবুবে আলমও উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে বঙ্গভবন থেকে বের হয়ে যাওয়ার সময় ওবায়দুল কাদের উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। তিনি স্বীকার করেন রাষ্ট্রপতির সঙ্গে ষোড়শ সংশোধনী বাতিলের রায় ও রায়ের পর্যবেক্ষণের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়েছে। তবে রায়ের রিভিউ আবেদন করা হবে কিনা বা কবে করা হবে, এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। এ নিয়ে আরও আলোচনা হবে বলেও জানান তিনি।

এ ব্যাপারে রাষ্ট্রপতি কোনো পরামর্শ দিয়েছেন কিনা, এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘এখন তা বলা যাচ্ছে না।’

বঙ্গভবনের বুধবারের বৈঠক সম্পর্কে জানতে চাইলে বৃহস্পতিবার দুপুরে ওবায়দুল কাদের যুগান্তরের কাছে একই কথার পুনরাবৃত্তি করে বলেন, ‘এর বাইরে এখন আর আমি কিছু বলব না।’

জানা গেছে, সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে পর্যবেক্ষণের কিছু মন্তব্যকে ‘আপত্তিকর’ বলছে আওয়ামী লীগ। গত শনিবার বিষয়টি প্রধান বিচারপতি এস কে সিনহাকে তার বাসভবনে গিয়ে জানিয়ে এসেছেন ওবায়দুল কাদের।

এরপর সোমবার বঙ্গভবনে গিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে রায়ের পর্যবেক্ষণ নিয়ে সরকার ও আওয়ামী লীগের প্রকৃত অবস্থানের কথা জানান তিনি।

এ অবস্থার মধ্যেই বুধবার সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাক্ষাৎ করেন।