রাশিয়া সীমান্তের দিকে মার্চ করছে মার্কিন সেনারা

এখন সময় ডেস্কঃ ন্যাটো সামরিক জোটের বার্ষিক মহড়ার জন্য রাশিয়া সীমান্তের দিকে মার্চ শুরু করেছে মার্কিন সেনারা। এর আগে তারা ন্যাটোর সদস্য দেশ লিথুয়ানিয়ায় প্রবেশ করে।

বাল্টিক সাগর এলাকার সদস্য দেশগুলোর সীমান্তে এবার সামরিক মহড়া চালাবে ন্যাটো। টেলিভিশনের ফুটেজে পদাতিক সেনা বহনকারী সাঁজোয়াযান স্ট্রাইকার এম১১২৬ এবং মোবাইল গান সিস্টেম বসানো এম১১২৮ ট্যাংককে লিথুয়ানিয়া সীমান্তের দিকে যেতে দেখা গেছে। ওই এলাকা একেবারেই রাশিয়ার কাছাকাছি অবস্থিত।

লিথুয়ানিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ১০ থেকে ২০টি ট্যাংক কালভারিজা শহর থেকে পানেভেইজ শহরের দিকে গেছে। ওই শহরের একটি শপিং মলে মার্কিন সেনারা সাধারণ লোকজনের জন্য অস্ত্রের প্রদর্শনী করবে। মার্কিন সেনারা জানিয়েছে, জার্মানির ভিলসেক শহর থেকে ২,২০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ড্রাগন রাইড-২ নামের সাঁজোয়াযানের বহর লিথুয়ানিয়ায় পৌঁছেছে।

গত ২৭ মে থেকে ন্যাটো সেনাদের বার্ষিক সামরিক মহড়া শুরু হয়েছে এবং ১৫ জুন পর্যন্ত চলবে। এতে অংশ নিচ্ছে ১,৪০০ সেনা এবং ৪০০টি ট্যাংক ও সাঁজোয়াযান। তবে, বাল্টিক সাগর এলাকার দেশগুলোকে নিয়ে মহড়া শুরু হয়েছে ৩০ মে এবং চলবে ২২ জুন পর্যন্ত। এ মহড়ায় অংশ নেবে ১০,০০০ সেনা।

You Might Also Like