হোম » রাশিয়া তালেবানদের অস্ত্র সরবরাহ করছে : যুক্তরাষ্ট্রের শীর্ষ সেনা কর্মকর্তা দাবি

রাশিয়া তালেবানদের অস্ত্র সরবরাহ করছে : যুক্তরাষ্ট্রের শীর্ষ সেনা কর্মকর্তা দাবি

এখন সময় ডেস্ক- বুধবার, এপ্রিল ২৬, ২০১৭

যুক্তরাষ্ট্রের শীর্ষ পর্যায়ের এক সেনা কর্মকর্তা দাবি করেছেন, আফগানিস্তানে তালেবান জঙ্গিদের অস্ত্র সহযোগিতা দিচ্ছে রাশিয়া। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস বর্তমানে আফগানিস্তান সফর করছেন। তিনি রাশিয়াকে ‘মোকাবেলা’ করার অঙ্গীকার করেছেন। খবর প্রেস টিভির।

সোমবার আফগানিস্তানে মার্কিন বাহিনীর কমান্ডার জেনারেল জন নিকোলসন এক যৌথ সংবাদ সম্মেলনে বলেছেন, ক্রেমলিন তালেবানদের কাছে অস্ত্র সরবরাহ করছে এ বিষয়ে আর কোনো সন্দেহ নেই।

‘রাশিয়ার সহযোগিতার ব্যাপারে আমরা ক্রমাগত তথ্য পাচ্ছি। আমরা শান্তি প্রক্রিয়া অগ্রগতির ক্ষেত্রে সহায়তাকারী যে কাউকে আমরা সমর্থন করব। কিন্তু কেউ যদি বিদ্রোহীদের অস্ত্র দিয়ে আজীবন যুদ্ধ জিইয়ে রাখে তাহলে তা শান্তি প্রতিষ্ঠার জন্য সেরা পথ বলা যায় না।’

এর আগে ঐ দিন সকালে মার্কিন সেনাবাহিনীর এক জ্যেষ্ঠ কর্মকর্তা নিশ্চিত করেছেন, গত ১৮ মাস ধরে রাশিয়া মেশিন গান এবং হালকা যুদ্ধাস্ত্র তালেবানদের সরবরাহ করে আসছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ঐ কর্মকর্তা দাবি করেছেন, আফগানিস্তানের পূর্বাঞ্চলে ইসলামিক স্টেট(আইএস) জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করতে রাশিয়া তালেবানদের অস্ত্র সরবরাহ করছে।

পেন্টাগন প্রধান হিসেবে জেমস ম্যাটিসের আফগানিস্তানে এটিই প্রথম সফর। তিনি বলেছেন, আফগানিস্তানে কোনো ধরনের অস্ত্র সরবরাহ আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। ওয়াশিংটন এ বিষয়ে মস্কোর সঙ্গে কথা বলবে।

২০০১ সাল থেকেই আফগানিস্তান মার্কিন সেনাবাহিনী যুদ্ধ চালিয়ে যাচ্ছে। বর্তমানে দেশটিতে ১০ হাজার মার্কিন বাহিনী রয়েছে।

ক্রেমলিন বরাবরই এ ধরনের অভিযোগ অস্বীকার করে আসছে। তাদের দাবি, যুক্তরাষ্ট্রের অভিযোগকে মিথ্যা। আফগানিস্তানে ওয়াশিংটনের নীতি ব্যর্থ হয়েছে- এটি গোপন করতেই যুক্তরাষ্ট্র এমন অভিযোগ করছে।