‘রাশিয়ার সঙ্গে জোরালো প্রতিরক্ষা সম্পর্ক চায় পাকিস্তান’

রাশিয়ার সঙ্গে চলমান সংলাপকে পাকিস্তান ফলপ্রসূ মনে করছে এবং প্রতিরক্ষা ও জ্বালানিসহ অন্যান্য খাতে মস্কোর সঙ্গে সম্পর্ক গড়তে চাইছে।  রুশ সংবাদ মাধ্যম তাসকে দেয়া সাক্ষাৎকারে এ সব কথা বলেছেন পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তাসনিম আসলাম।

তিনি বলেন, রাশিয়া ও পাকিস্তান নানা ক্ষেত্রে সম্পর্ক উন্নয়ন করতে চাইছে। পাক অর্থমন্ত্রী ইশাক দারের সাম্প্রতিক মস্কো সফর এবং সেখানে জ্বালানি নিয়ে আন্ত-সরকার ওয়াকিং গ্রুপের বৈঠকে তার অংশগ্রহণের বিষয়টিও তুলে ধরেন তাসনিম আসলাম। এ বৈঠককে খুবই ফলপ্রসূ বলেও অভিহিত করেন তিনি।

এ ছাড়া, রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর ইসলামাবাদ সফরের কথাও উল্লেখ করেন তিনি। তিনি বলেন, শোইগুর সঙ্গে পাকিস্তানের ফলপ্রসূ আলোচনা হয়েছে এবং দু’দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা জোরদারের বিষয় অনেক পদক্ষেপ নেয়া হয়েছে। এখন এ সব পদক্ষেপ বাস্তবায়নের সময় এসেছে বলেও জানান তিনি।

প্রতিরক্ষা চুক্তি উন্নয়নের অংশ হিসেবে রাশিয়ার কাছ থেকে সামরিক সরঞ্জাম এবং অস্ত্র কেনার পরিকল্পনা পাকিস্তান করছে কিনা জানতে চাওয়া হলে তাসনিম বলেন, সম্পর্ক উন্নয়নের সঙ্গে সঙ্গে বিরাজমান সম্পর্ক বিস্তার এবং জোরদারের সম্ভাবনা বাড়ে।

তিনি বলেন, সামরিক সরঞ্জাম কেনা,  ইসলামাবাদে মস্কোর বিনিয়োগ বৃদ্ধি এবং রুশ কোম্পানিগুলোর পাকিস্তানের অবকাঠামো উন্নয়নের বেলায়ও একই ভাবে এ কথাও খাটে।

You Might Also Like