রাশিয়ার ত্রাণ বহর প্রবেশ করতে দেয়ার জন্য শর্ত দিয়েছে ইউক্রেন

রুশপন্থি অস্ত্রধারীদের নিয়ন্ত্রিত ইউক্রেনের পূর্বাঞ্চলে রাশিয়ার ত্রাণ বহর ঢুকতে দেয়ার জন্য শর্ত আরোপ করেছে পাশ্চাত্যপন্থি ইউক্রেন সরকার। এর আগে শত শত ট্রাকে করে আসা এসব ত্রাণ ঢুকতে না দেয়ার প্রত্যয় ব্যক্ত করলেও কিয়েভ আজ বলেছে শর্তসাপেক্ষে এগুলোকে ঢোকার অনুমতি দেয়া হবে।

ইউক্রেন সরকার বলেছে, দেশটির সীমান্তরক্ষীদের পাশাপাশি আন্তর্জাতিক পর্যবেক্ষরা প্রতিটি ত্রাণবাহী ট্রাক তল্লাশি করার পর সেগুলোকে ঢুকতে দেয়া হবে। কিয়েভ আশঙ্কা করছে, প্রায় ৩০০ লরিতে করে ত্রাণের নামে রাশিয়া হয়তো বিদ্রোহীদের কাছে সামরিক সহায়তা পাঠিয়েছে।

১৭৭৩ সালে ট্রয় নগরী ধ্বংসের জন্য গ্রিক বাহিনী যেভাবে একটি বিশাল কাঠের ঘোড়ার ভেতর কমান্ডো বাহিনী ফেলে গিয়েছিল ইউক্রেন আশঙ্কা করছে রাশিয়া হয়তো ত্রাণের নামে সেরকম কোনো কৌশল  অবলম্বন করছে। ইউক্রেনের প্রেসিডেন্ট পেতরো পোরোশেঙ্কো দাবি করছেন, রাশিয়া তার দেশে ব্যাপক মাত্রায় সামরিক অভিযান চালাতে পারে।

রাশিয়া থেকে ২৬২টি  ট্রাকে করে প্রায় ২,০০০ টন মানবিক ত্রাণের বহর বর্তমানে ইউক্রেনের পূর্ব সীমান্তে অপেক্ষা করছে। এই ত্রাণবহরে ইউক্রেনের পূর্বাঞ্চলের  সংঘর্ষকবলিত অধিবাসীদের জন্য সাহায্যসামগ্রী রয়েছে। রাশিয়ার গণমাধ্যম জানিয়েছে, বহরটিতে শিশুদের খাবার থেকে শুরু করে স্লিপিং ব্যাগ পর্যন্ত রয়েছে।

You Might Also Like