রাশিয়ার কাছে ক্ষমা চাইবে না তুরস্ক: দাউদওগ্লু

সিরিয়া সীমান্তে রাশিয়ার একটি বোমারু বিমান ভূপাতিত করার ঘটনায় মস্কোর কাছে ক্ষমা চাইবে না তুরস্ক। এছাড়া, আংকারা আবোরো দাবি করেছে, নিজেদের প্রতিরক্ষার জন্য তারা রুশ বিমান ভূপাতিত করেছে।

তুর্কি প্রধানমন্ত্রী আহমেদ দাউদওগ্লু গতকাল (সোমবার) বলেছেন, সুখোই-২৪ বোমারু বিমান ভূপাতিত করার ঘটনায় রাশিয়া তুরস্ককে ক্ষমা চাওয়ার কথা বলতে পারে না। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটো মহাসচিব জেন্স স্টলটেনবার্গের সঙ্গে বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

দাউদওগ্লু বলেন, “এ ঘটনায় কোনো দেশ আমাদেরকে ক্ষমা চাওয়ার কথা বলতে পারে না। কারণ আমরা আমাদের দায়িত্ব পালন করেছি। আমাদের নেয়া ব্যবস্থা ছিল প্রতিরক্ষামূলক।” তিনি আরো বলেন, “আমাদের সেনারা সীমান্ত রক্ষার দায়িত্ব পালন করেছে। এছাড়া, বিষয়টি তুরস্কের মর্যাদার সঙ্গেও জড়িত।”

তুরস্কের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা আরোপের ঘটনায় দুঃখ প্রকাশ করে তুর্কি প্রধানমন্ত্রী বলেন, মস্কোর উচিত বিষয়টি পুনর্বিবেচনা করা।

সংবাদ সম্মেলনে ন্যাটো মহাসচিবও রুশ বিমান ভূপাতিত করার প্রতি সমর্থন ব্যক্ত করেছেন। তিনি বলেন, আকাশসীমা লঙ্ঘনের যেকোনো ঘটনায় তুরস্ক তার আকাশ রক্ষা করার অধিকার রাখে। রুশ বিমান ভূপাতিত করার পর ন্যাটোর সঙ্গে রাশিয়ার নতুন উত্তেজনা দেখা দিয়েছে বলেও তিনি মন্তব্য করেন।

You Might Also Like