রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা অব্যাহত রাখতে রাজি জি-সেভেন, ব্রিটেনের সমর্থন

ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে
রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা অব্যাহত রাখার বিষয়ে শিল্পোন্নত দেশগুলোর সংগঠন জি-সেভেনের পক্ষ থেকে দেয়া বিবৃতির প্রতি সমর্থন জানিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে।
জি-সেভেন সংগঠনে রাশিয়াকে ফিরিয়ে আনা উচিত বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মন্তব্য করার একদিন পর কানাডার কুইবেকে জি-সেভেন’র শীর্ষ সম্মেলনের অবকাশে থেরেসা মে এ সমর্থন ব্যক্ত করেন। ট্রাম্প হোয়াইট হাউজের বাইরে বলেছিলেন, “এটি জি-এইট হওয়ার কথা। কারণ রাশিয়া এ সংগঠনের সদস্য ছিল। কিন্তু এখন আর নেই।” ট্রাম্প আরো বলেন, “আমরা কেন রাশিয়াকে ছাড়া এ বৈঠক করছি? আমি মনে করি এখানে রাশিয়ার উপস্থিতির প্রয়োজন ছিল। যদিও এটি এ সংগঠনের সদস্য দেশগুলোর উপর নির্ভর করছে।” তিনি আরো বলেন, “তাদের উচিত রাশিয়াকে এখানে ফিরিয়ে আনা। কারণ আলোচনার টেবিলে দেশটির থাকা উচিত ছিল।”
২০১৪ সালে ইউক্রেনের ক্রিমিয়া প্রজাতন্ত্রে অনুষ্ঠিত এক গণভোটের জের ধরে প্রজাতন্ত্রটিকে রুশ ফেডারেশনে একীভূত করে নেয় মস্কো। ইউক্রেন থেকে একটি প্রজাতন্ত্রের বিচ্ছিন্ন হয়ে যাওয়ার ওই ঘটনায় রাশিয়ার হাত থাকার অজুহাতে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপীয় ইউনিয়ন। তবে ইউক্রেন থেকে ক্রিমিয়ার আলাদা হয়ে যাওয়ার ঘটনায় নিজের হাত থাকার বিষয়টি দঢ়ভাবে প্রত্যাখ্যান করে রাশিয়া।
এছাড়া, ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে ইউরোপ এবং আমেরিকার মধ্যে চলমান বাণিজ্য যুদ্ধে পাল্টাপাল্টি পদক্ষেপ বন্ধের আহ্বান জানিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মিত্রদেশগুলোর ওপর শূল্ক আরোপ করার পর এ বাণিজ্য যুদ্ধ শুরু হয়। ট্রাম্পের এ বেআইনি সিদ্ধান্তে ব্রিটেন গভীরভাবে উদ্বিগ্ন বলেও জানান থেরেসা মে।

You Might Also Like