রাশিয়ার ওপর অবরোধের বিল ট্রাম্পের টেবিলে

রাশিয়ার ওপর নতুন করে মার্কিন অবরোধ আরোপ সংক্রান্ত একটি বিল কংগ্রেসে পাস হওয়ার পর তা অনুমোদনের জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে পাঠানো হয়েছে। ট্রাম্প এতে অনুমোদন দিলেই রাশিয়ার ওপর অবরোধ আরোপের বিষয়টি আইনানুগ বৈধতা পাবে। তবে ট্রাম্প এতে স্বাক্ষর করবেন কিনা তা নিয়ে এখনো পরিষ্কার করেনি হোয়াইট হাউজ।

মার্কিন কংগ্রেসের সিনেট রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ ও মস্কোর ওপর আরোপিত অবরোধ শিথিলে ট্রাম্পের ক্ষমতা হ্রাস নিয়ে একটি আইনের খসড়া ৯৮-২ ভোটে অনুমোদন করেছে। এর আগে মঙ্গলবার এটি প্রতিনিধি পরিষদে ৪১৯-৩ ভোটে পাস হয়। ট্রাম্প অবশ্য এর আগে জানিয়েছিলেন, তিনি এ বিলে ভেটো দেবেন। তবে বিশ্লেষকরা জানিয়েছেন, বিলটি ট্রাম্প প্রশাসনের জন্য শাখের করাত। কারন, ট্রাম্প এতে স্বাক্ষর করলে তা হবে, তার প্রশাসনের রুশপ্রীতি নীতির বিরোধী। আর যদি তিনি এতে স্বাক্ষর না করেন তাহলে রাশিয়ার প্রতি তার ঘনিষ্ঠতার বিষয়টি তিনি নিজেই এর মাধ্যমে প্রমাণ দিবেন।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ হাকাবি স্যান্ডার্স সাংবাদিকদের জানিয়েছেন, প্রেসিডেন্ট বিলটি পর্যালোচনা করবেন। তবে ট্রাম্প এতে ভেটো দেবন নাকি স্বাক্ষর করবেন এ ব্যাপারে তিনি কিছুই জানাননি।

তবে প্রেসিডেন্ট যদি এই বিলে ভেটো দেন তাহলে কংগ্রেস তা আগ্রাহ্য করবে বলে সাফ জানিয়েছেন ডেমোক্র্যাট দলের সিনেটর বেন কার্ডিন। তিনি বলেছেন, কংগ্রেস যে এই ভেটো আগ্রাহ্য করবে তাতে কোনো সন্দেহ নেই।

You Might Also Like