রাজপথে শুয়ে মোদির যোগ ব্যায়াম

এ যেন রাজপথ নয়, যোগপথ। রোববার আন্তর্জাতিক যোগ দিবসের সূচনালগ্নে দিল্লির রাজপথে উপস্থিত উৎসাহী মানুষের ঢল দেখে এ কথা জানালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দিনটি উদযাপন উপলক্ষে এ দিন রাজপথে উপস্থিত হয়েছিলেন ৩৭ হাজার মানুষ।

স্কুলপড়–য়া থেকে শুরু করে বিভন্ন স্তরের ও পেশার মানুষ এ দিন যোগ দিবস অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। বাদ যায়নি নেতা-মন্ত্রী থেকে অভিনেতারাও। সারা বিশ্বে যোগের মাহাত্ম ছড়িয়ে দিতে যে প্রচেষ্টা করেছিলেন নরেন্দ্র মোদি এ দিন দিল্লির রাজপথ থেকে পাড়ি দিয়েছে সারা বিশ্বে।

এ দিন সকাল সকাল রাজপথে হাজির হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছোট্ট বক্তৃতার মাধ্যমে যোগ দিবসের অনুষ্ঠানের সূচনা করেন। মঞ্চ থেকে তাঁর বার্তা, মানব মনকে প্রশিক্ষণের মাধ্যেমে এক নতুন শান্তির যুগ এবং সদ্ভাবনাকে ফিরিয়ে আনতে যোগ অত্যন্ত জরুরি। ভারতের এই উদ্যোগকে সম্মতি দেওয়ায় এবং এই দিনটি পালনে বিশ্বের ১৭৫টি দেশের সমর্থনকে মোদি কুর্নিশ জানিয়েছেন।

মন্ত্রোচ্চারণের পর শুরু হয় যোগ। মঞ্চ থেকে নেমে এসে মোদিও মিশে যান আম জনতার মধ্যে। কখনও কখনও শিক্ষকের মতো এ দিক ও দিক ঘুরে দেখে নেন ঠিক হচ্ছে কি না! এক জন রাজনীতিক নয়, এ দিন তাকে এক জন বাধ্য যোগ ছাত্রের মতোই দেখাচ্ছিল।

You Might Also Like