রাজধানীসহ সারাদেশে ছাত্রশিবিরের মিছিল ও রাজপথ অবরোধ

দেলাওয়ার হোসেন সাঈদীর বিরুদ্ধে আমৃত্যু কারাদণ্ড দেয়ার প্রতিবাদে জামায়াতে ইসলামী আহুত হরতাল সফল করতে রাজধানীসহ সারাদেশের বিভিন্ন স্পটে মিছিল ও রাজপথ অবরোধ করে ছাত্রশিবির।

ঢাকা মহানগরী পশ্চিম : হরতালের সমর্থনে সকাল সাড়ে ৭টায় রাজধানীর মিরপুর এলাকায় কেন্দ্রীয় শিক্ষা সম্পাদক মোবারক হোসেনের নেতৃত্বে বিক্ষোভ মিছিল ও রাজপথ অবরোধ করে ছাত্রশিবির ঢাকা মহানগরী পশ্চিম শাখা। এ সময় শাখা সভাপতি তামিম হোসেনসহ শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ধানমন্ডি : হরতালের সমর্থনে রাজধানীর ধানমন্ডির শংকর বাসস্ট্যান্ডে রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেছে জামায়াত-শিবির। এসময় একটি ককটেলেরও বিস্ফোরণ ঘটায় তারা। প্রত্যক্ষদর্শীরা জানান বৃহস্পতিবার দুপুর আড়াইটার দিকে বেশ কয়েকজন হরতাল সমর্থক জড়ো হয়ে এ বিক্ষোভ দেখায়।

ঢাকা মহানগরী পূর্ব : ছাত্রশিবির ঢাকা মহানগরী পূর্ব সকাল ৭টায় রাজধানীর বৌদ্ধমন্দির এলাকায় বিক্ষোভ মিছিল ও রাজপথ অবরোধ করে। শাখা সভাপতি রেজাউল হক রিয়াজে নেতৃত্বে এসময় শাখা সেক্রেটারী এম শামীম, সাংগঠনিক সম্পাদক শরিফুল ইসলামসহ শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগরী দক্ষিণ : হরতাল সফল করতে সকাল ৮টায় রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় শাখা সভাপতি মাইন উদ্দিন মৃধা নেতৃত্বে মিছিল অবরোধ করে ছাত্রশিবির ঢাকা মহানগরী দক্ষিণ শাখা। এসময় শাখা সেক্রেটারী বাকী বিল্লাহসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় : হরতালের সমর্থনে রাজধানীতে মিছিল ও সমাবেশ করেছে ছাত্রশিবির জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা। শাখা সভাপতি খালেদ মাহমুদের নেতৃত্বে সকাল ৮টায় রাজধানীর বাংলাবাজারে এই মিছিল অনুষ্ঠিত হয়।

সরকারী তিতুমীর কলেজ : হরতাল সফল করতে রাজধানীর মহাখালী এলাকায় মিছিল অবরোধ করে ছাত্রশিবির সরকারী তিতুমীর কলেজ শাখা। এসময় তারা রাজপথ অবরোধ করে। এতে শাখা সভাপতি বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সিলেট : বিজিবি-পুলিশের সঙ্গে সিলেট জামায়াত-শিবিরের নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত শহরতলী টুকেরবাজার বালাউড়া এলাকায় এ ঘটনা ঘটে। পরে বলাউড়া গ্রাম তল্লাশি করে স্কুল ছাত্রসহ ৫ জনকে আটক করে পুলিশ। আটককৃতরা হলেন- বাচ্চু মিয়া (২৫), কবির (২২), শুয়াইব (২০), পঞ্চম শ্রেণীর ছাত্র রুবেল ও অষ্টম শ্রেণীর ছাত্র পারভেজ।

জানা যায়, বেলা সাড়ে ১০টার দিকে টুকের বাজার বালাউড়া এলাকায় জামায়াত-শিবির কর্মীরা হরতালের সমর্থনে একটি ঝটিকা মিছিল বের করে। পরে পুলিশ ও বিজিবির সদস্যরা তাদের মিছিলে বাধা দেয়।

একপর্যায়ে জামায়াত-শিবির নেতাকর্মীরা পুলিশ ও বিজিবিকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করতে থাকে। সিলেট-সুনামগঞ্জ সড়ক থেকে সেই সংঘর্ষ বালাউড়া গ্রামে ছড়িয়ে পড়ে। প্রায় ১ ঘণ্টা চলে ধাওয়া-পাল্টা ধাওয়া।তবে কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

পরে ৩ প্লাটুন বিজিবি ও ৫ প্লাটুন পুলিশ নিয়ে জালালাবাদ থানার ওসি আক্তার হোসেন পুরো বলাউড়া গ্রাম তল্লাশি চালান। এ সময় দুই স্কুল ছাত্রসহ ৫ জনকে আটক করে পুলিশ।

সারাদেশ : সকালে হরতালে পিকেটিংয়ের সময় রাজধানীর মিরপুর ও রূপনগর থানা এলাকা থেকে দুই শিবিরকর্মীকে আটক করেছে পুলিশ। গতকাল বুধবার দেলাওয়ার হোসাইন সাইদীকে আমৃত্যু কারাদণ্ডের রায় ঘোষণা করেন আপিল বিভাগ। এর প্রতিবাদে জামায়াতের ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ ও ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান এক সংবাদ বিজ্ঞপ্তিতে দুই দফায় মোট ৪৮ ঘণ্টা হরতাল কর্মসূচি ঘোষণা করেন।

হরতালের শুরু পর এ পর্যন্ত কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া রাজধানীর কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। রাস্তায় প্রচুর গণপরিবহন চলতেও দেখা গেছে। তবে ব্যক্তিগত গাড়ির সংখ্যা ছিল কম। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে খুলতে শুরু করে বিভিন্ন দোকানপাটও।

রেল এবং নৌ যোগাযোগ স্বাভাবিক রয়েছে। তবে ঢাকা থেকে দূরপাল্লার কোন যানবাহন ছেড়ে যায়নি। দেশের কয়েকটি জেলায় বিচ্ছিন্ন সহিংসতার খবর পাওয়া গেছে। গাজীপুর জেলা সদর থানা গেটের সামনে ককটেল বিস্ফোরন এবং রেল লাইনে তুলার স্তুপ রেখে আগুন জ্বালিয়েছে জামায়াত-শিবির কর্মীরা।

কুমিল্লার দেবিদ্বারে তুলাবাহী ট্রাকে আগুন দিয়েছে পিকেটাররা। নারায়ণগঞ্জে জামায়াত শিবির কর্মীরা অন্তত ১০টি যানবাহন ভাঙচুর করেছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল ৮টায় শহরের গলাচিপা এলাকা থেকে শিবিরের ৩০-৪০ জন কর্মী লাঠিসোঁটা নিয়ে মিছিল বের করে। তারা বঙ্গবন্ধু সড়ক ইটপাটকেল ও বাঁশ ফেলে অবরোধ করে রাখে। পরে মিছিল করে হরতালের পক্ষে শ্লোগান দেওয়ার সময় পুলিশ বাধা দেয়। এ সময় তারা একটি কাভার্ডভ্যান, দুটি সিএনজিচালিত অটোরিকশা, পিকআপ ভ্যান, বাসসহ ১০টি যানবাহন ভাঙচুর করে।

গাবতলী থেকে কোনো দূরপাল্লার বাস ছাড়ছে না। তবে গণপরিবহন চলছে। মানুষের জীবন যাত্রাও স্বাভাবিক। দূরপাল্লার বাস চলাচল বন্ধ থাকায় উত্তরবঙ্গসহ বিভিন্ন অঞ্চলের যাত্রীরা বেশ বিপাকে পড়েছেন। তবে ট্রেন ও রেল চলাচল স্বাভাবিক রয়েছে।

হরতালের সমর্থনে রাজধানীর শাহজাদপুরে ও বাসাবো এলাকায় লাঠি মিছিল বের করে জামায়াত-শিবির। এ সময় তারা কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটায়।  এ সময় বেশ কিছু ককটেল বিষ্ফোরণ ঘটায় তারা। পুলিশ ঘটনাস্থলে যাওয়ার আগেই তারা স্থান ত্যাগ করে। এ ব্যাপারে ভাটারা থানার উপ-পরিদর্শক (এসআই) রকিবুল ইসলাম জানান, এ ধরনের কোন ঘটনা ঘটেছে বলে তার জানা নেই। এদিকে বাসাবো এলাকায়ও ঝটিকা মিছিল বের করে ছাত্রশিবির নেতাকর্মীরা। সেখানেও ৪-৫টি ককটেল বিস্ফোরণ ঘটায় তারা।

হরতালে পিকেটিংয়ের সময় রাজধানীর মিরপুর ও রূপনগর থানা এলাকা থেকে দুই শিবিরকর্মীকে আটক করেছে পুলিশ। একই সঙ্গে বিভিন্ন এলাকায় ককটেল বিস্ফোরণসহ মিছিল করেছে জামায়াত-শিবির কর্মীরা।

রূপনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শিকদার মো. সামী হোসেন জানান, থানার শিয়ালবাড়ী এলাকায় কয়েকজন শিবিরকর্মী পিকেটিং করছিল। এসময় পুলিশ ধাওয়া দিয়ে তাদের একজনকে আটক করে। তাকে মিরপুর থানায় হস্তান্তর করা হয়েছে। এদিকে এক‌ অভিযোগে মিরপুর থানা এলাকা থেকে আরেক শিবিরকর্মীকে আটক করেছে পুলিশ।

হরতাল ছাড়াও শুক্রবার দেশ-বিদেশে সাঈদীর জন্য দোয়া অনুষ্ঠান ও ২০ সেপ্টেম্বর শনিবার দেশব্যাপী বিক্ষোভ হবে। জামায়াতের বিবৃতিতে জানানো হয়, ১৯ সেপ্টেম্বর শুক্রবার সরকারের জুলুম থেকে পরিত্রাণের জন্য দেশে-বিদেশে আল্লামা সাঈদীর জন্য দোয়া অনুষ্ঠান করা হবে। ২০ সেপ্টেম্বর শনিবার দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচী পালন করবে দলটি।

মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে আমৃত্যু কারাদণ্ডাদেশ দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর মৃত্যুদণ্ডের রায়ের বিরুদ্ধে করা সাঈদীর আপিলের পরিপ্রেক্ষিতে চূড়ান্ত রায়ে সাজা কমিয়ে তাকে এ আমৃত্যু কারাদণ্ডাদেশ দেয়া হয়।

You Might Also Like