রাজকুমারীকে নিয়ে সৌদি শাসকদের দুশ্চিন্তা

সৌদি আরবে সবকিছুতেই কড়াকড়ি। বিষয় যদি হয় নারী সংশ্লিষ্ট তাহলে তার জন্য নিয়মকানুন আরো কঠোর বৈকি। বিশেষ করে নারীদের চাল-চলন, পোশাকের ব্যাপারে কড়া নিয়ম মানা হয়। কিন্তু এবার সেই নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে সৌদি শাসকদের বেশ বেকায়দায় ফেলে দিয়েছেন সেই দেশেরই এক রাজকুমারী।

বলা যায়, রাজকুমারী এখন সৌদি শাসকদের জন্য আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছেন। আলোচিত এই রাজকুমারীর নাম আমিরাহ আল তাবিল।

রক্ষণশীল আরব নারীদের কাছে হঠাৎ করেই আদর্শ হয়ে উঠেছেন রাজকুমারী। সৌদি নারীদের প্রচলিত `অ্যাবায়াস` পোশাকে তিনি আবদ্ধ থাকতে পছন্দ করেন না। যথেষ্ট স্টাইলিশ পোশাকে দেখা যায় তাকে। সেসব পোশাক কেবল পশ্চিমাদের সঙ্গেই যায়।

আমিরাহ উচ্চতর পড়াশোনা করেছেন মার্কিন যুক্তরাষ্ট্র। ড্রাইভিং করেন চমৎকার। খেলতে পারেন স্পিড রেসও। আধুনিক জীবনযাপনের ধরনকেই আদর্শ বলে মনে করেন তিনি। শুধু তাই নয়, সৌদি নারীদের পুরনো বৃত্ত ভেঙে বেরিয়ে আসা উচিত বলেও মনে করেন। বৃত্তভাঙা এই ৩৩ বছর বয়সী রাজকন্যা ইতিমধ্যেই প্রায় ৭০টি দেশ ভ্রমণ করেছেন। মানুষের পাশে দাঁড়াতে সব সময়ই সচেষ্ট দেখা গেছে তাকে। শুধু সৌদি আরবে নয় বিশ্বের নানা স্থানে মানবিক সংকট কাটাতে চেষ্টা করেন তিনি। এ জন্য বিশ্বের নানা স্থানে ভ্রমণ করতে হয় তাকে। নিজস্ব দাতব্য সংস্থার মাধ্যমে তিনি পশ্চিম আফ্রিকা, পাকিস্তান, সোমালিয়ার দুর্গতদের সহায়তায় কাজও করে যাচ্ছেন।

তবে আমিরাহর এসব কর্মকাণ্ড পছন্দ করছে না সৌদি সরকার। তাদের আশঙ্কা আমিরাহর এমন চালচলন সৌদি নারীদের শরীয়াহ আইন ভঙ্গ করতে উৎসাহী করে তুলবে। যা সৌদি আরবের জন্য হুমকীস্বরূপ। বিষয়টি সৌদি রাজপরিবারকে ভাবিয়ে তুলেছে বলে জানিয়েছে আরব টাইমস।

You Might Also Like