রশিদ খানে হুমকির মুখে মিচেল স্টার্কের রেকর্ড

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে কম ম্যাচ খেলে ১০০ উইকেট শিকারের রেকর্ডটি অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্কের দখলে। শুধু তাই নয়, সবচেয়ে কম বল খরচ করে ১০০ উইকেট শিকারের রেকর্ডটিও তার দখলে।

২০১৬ সালে স্টার্ক মাত্র ৫২ ম্যাচ খেলে ১০০ উইকেট শিকারের রেকর্ড গড়েছিলেন। তিনি সেবার প্রায় দুই দশক ধরে অক্ষত থাকা পাকিস্তানের সাকলাইন মুস্তাকের রেকর্ডটি ভেঙে দেন। মুস্তাক ৫৩ ওয়ানডে খেলে নিয়েছিলেন ১০০ উইকেট। পাশাপাশি শোয়েব আখতারের রেকর্ডটিও ভেঙে দিয়েছিলেন অস্ট্রেলিয়ান এই পেসার। শোয়েব আখতার সবচেয়ে কম বল (২৭০৭) করে ১০০ উইকেট শিকার করেছিলেন। স্টার্ক সেটাকে পেছনে ফেলে মাত্র ২৪৫২ বল করে ১০০ উইকেট নিয়েছিলেন।

এবার মিচেল স্টার্কের এই দুটি রেকর্ডই হুমকির মুখে ফেলে দিয়েছেন আফগানিস্তানের তরুণ স্পিনার রশিদ খান। জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে তিনি নিয়েছেন ১৬ উইকেট (৪, ২, ৫, ২, ও ৩)। এর মধ্য দিয়ে মাত্র ৩৭ ম্যাচ খেলে মোট ৮৬ উইকেট শিকার করলেন তিনি। স্টার্কের রেকর্ড ভাঙতে তার প্রয়োজন ১৪ উইকেট। হয়তো দুই-তিনটি ওয়ানডে সিরিজ খেললেই স্টার্কের রেকর্ডটি ভেঙে দিবেন রশিদ। শুধু তাই নয়, এই ৮৬ উইকেট শিকার করতে রশিদ খান খরচ করেছেন মাত্র ১৭৯১টি বল।

তাই এ কথা নির্দ্বিধায় বলা যায় যে, মিচেল স্টার্কের সবচেয়ে কম ওয়ানডে ও সবচেয়ে কম বলে ১০০ উইকেট শিকারের রেকর্ড দুটি যারপরনাই হুমকির মুখে।

You Might Also Like